• বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৫
ads
প্রথম নারী প্রেসিডেন্ট পেল ইথিওপিয়া

আইনপ্রণেতাদের ভোটে ইথিওপিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত

ছবি : ইন্টারনেট

আফ্রিকা

প্রথম নারী প্রেসিডেন্ট পেল ইথিওপিয়া

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৬ অক্টোবর ২০১৮

আফ্রিকার দেশ ইথিওপিয়ায় লেখা হলো এক নতুন ইতিহাস। প্রথমবারের মতো একজন নারীকে প্রেসিডেন্ট হিসেবে পেল প্রায় ১০ কোটির বেশি জনসংখ্যার এই দেশটি। গতকাল বৃহস্পতিবার সাবেক পেশাদার কূটনীতিক শাহলি-ওয়ার্ক জিওদিকে প্রেসিডেন্ট নির্বাচিত করেন দেশটির সংসদ সদস্যরা। ষাটের দশকের শেষ দিক থেকে শুরু করে ফ্রান্স, জিবুতি, সেনেগালে ইথিওপিয়ার রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা এই কূটনীতিক সদ্য সাবেক প্রেসিডেন্ট মুলাতু তেশমের স্থলাভিষিক্ত হলেন। প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি জাতিসংঘে আফ্রিকান ইউনিয়নের শীর্ষ কর্মকর্তা ছিলেন।

বিবিসির খবরে বলা হয়, সম্প্রতি নারীর ক্ষমতায়নে ইথিওপিয়া বিশ্বে বড় ধরনের নজির স্থাপন করেছে। দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ গত সপ্তাহে গঠিত নতুন মন্ত্রিসভার অর্ধেকই জায়গাই দিয়েছেন নারীদের। এখন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করলেন একজন নারীকে।

তবে দেশটির প্রধানমন্ত্রী অফিসের চিফ অব স্টাফ ফিতসুম আরেগা এক টুইট বার্তায় বলেছেন, একজন নারীকে প্রেসিডেন্ট মনোনীত করা শুধুমাত্র দৃষ্টান্ত স্থাপনের জন্য নয়। এর ফলে সমাজে নারীদের অবস্থান আরো পোক্ত হবে। সহজে সিদ্ধান্ত নিতে পারবেন।

এদিকে শপথ গ্রহণকালে শাহলি-ওয়ার্ক অঙ্গীকার করেছেন, লিঙ্গ বৈষম্য নিয়ে দেশটির বাস্তবিক সমস্যা নিয়ে কাজ করবেন। শান্তিপূর্ণ পরিবেশ ধরে রাখতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেন, একজন মা হিসেবে আমি বলতে পারি সমাজে শান্তি না থাকলে কী ধরনের ভুক্তভোগী হতে হয় আমাদের।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads