• বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৫
ads
সোমালিয়ায় নিহত ৫২

ছবি : সংগৃহীত

আফ্রিকা

যুক্তরাষ্ট্রের হামলা

সোমালিয়ায় নিহত ৫২

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২১ জানুয়ারি ২০১৯

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিমান হামলায় সশস্ত্র গোষ্ঠী আল-শাবাবের ৫২ সদস্য নিহত হয়েছে। গত শনিবার আল-শাবাবের হামলায় ৮ সোমালি সৈন্য নিহত হওয়ার জবাবে দেশটির জিলিব শহরের কাছে শাবাবের আস্তানায় এই হামলা চালায় যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ড।

দেশটির নিরাপত্তা মন্ত্রী আবদিরশিদ হাসান আবদিনূর সংবাদমাধ্যমকে বলেন, নিহত শাবাব সদস্যের সংখ্যা ৭৩ জনের মতো হতে পারে। তবে এক বিবৃতিতে কমান্ডের পক্ষ থেকে ৫২ জন নিহত হওয়ার কথা বলা হয়েছে। অবশ্য আল-শাবাবের পক্ষ থেকে প্রাণহানির সংখ্যা নিয়ে কিছু জানানো হয়নি।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়ছে, কিসমায়ো শহরের উপকণ্ঠে আল-শাবাবের সদস্যরা সামরিক বাহিনীর একটি চৌকিতে হামলা চালিয়ে আট সৈন্যকে হত্যা করে। আল-শাবাবের সদস্যরা ভারি অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়। তাদের সঙ্গে কয়েক ঘণ্টা গুলিবিনিময় হয় নিরাপত্তা বাহিনীর।

কয়েক দিন আগেই রাজধানী মোগাদিসু ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর বাইদোর কাছে ইথিওপিয়ার সামরিক বাহিনীর একটি বহরে অতর্কিত হামলা চালায় আল-শাবাব।

সোমালিয়ার ক্ষমতাসীন সরকার আন্তর্জাতিক সমর্থনপুষ্ট। কিন্তু এই সরকারকে হটাতে সশস্ত্র সংঘাতে লিপ্ত আল-শাবাব। দীর্ঘ বছর ধরে চলে আসা এই সংঘাত থামাতে সেখানে নিয়োজিত রয়েছে ইথিওপিয়াসহ আফ্রিকান অঞ্চলের অনেক মিত্র রাষ্ট্রের বাহিনী। ২০১৭ সালে সেখানে সামরিক বাহিনী পাঠায় যুক্তরাষ্ট্রও। এরপর শাবাব দমনে বিভিন্ন সময়ে অভিযান চালিয়েছে মার্কিন বাহিনী।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads