• বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৫
ads
সোমালিয়ায় গাড়ি বোমা হামলা : নিহত ১৬

সোমালিয়ায় গাড়ি বোমা হামলা

ছবি : ইন্টারনেট

আফ্রিকা

সোমালিয়ায় গাড়ি বোমা হামলা : নিহত ১৬

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৯ মার্চ ২০১৯

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি ব্যস্ত রেস্টুরেন্টের বাইরে একটি বিস্ফোরক বোঝাই গাড়ির বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সোমালিয়ার পুলিশ।

ওই বিস্ফোরণ এতোটাই ভয়াবহ ছিল যে এ ঘটনায় একটি রেস্টুরেন্ট ও পার্ক করে রাখা বেশ কয়েকটি গাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ওই বিস্ফোরণের পর আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা গেছে।

পুলিশ কর্মকর্তা ক্যাপ্টেন মোহামেদ হুসেন বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, মোগাদিসুর ওয়াবেরি এলাকার একটি জনাকীর্ণ রেস্টুরেন্টের বাইরে ওই বিস্ফোরণ ঘটানো হয়। এ ঘটনায় আরও ১৭ জন আহত হয়েছেন বলেও জানান তিনি।

দ্বিতীয় বোমাটি প্রেসিডেন্টের বাস ভবনের সামনে বিস্ফোরিত হয়। গোটা ভবন ঘিরে রেখেছে পুলিশ। উদ্ধার কাজ চলছে। সোমালিয়ার পুলিশ অফিসার মেজর মোহাম্মেদ আহমেদ জানিয়েছেন ‘আমাদের ধারণা এটি আত্মঘাতী বোমা হামলা।

এদিকে আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত আল-শাবাব জঙ্গি গ্রুপ ভয়াবহ এই হামলার দায় স্বীকার করেছে।

এর আগে এই গ্রুপ মোগাদিসুর গুরুত্বপূর্ণ এলাকায় আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে। তাদের টার্গেটের মধ্যে নিরাপত্তা চৌকি, হোটেল ও সরকারি অফিসও রয়েছে।

কয়েক বছর আগেই মোগাদিসুকে এই গ্রুপের জঙ্গিদের বিতাড়িত করতে সক্ষম হয়েছিল সোমালিয়ার নিরাপত্তা বাহিনী। তবে দেশটির দক্ষিণাঞ্চলীয় গ্রাম্য এলাকা ও মধ্যাঞ্চলের বিভিন্ন এলাকায় এখনও প্রভাব রয়েছে আল-শাবাব গোষ্ঠীর। এসব এলাকার মানুষজন ও ভ্রমণকারীদের কাছ থেকে কর আদায় করে নিজেদের অর্থের সংস্থান করে এই গ্রুপ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads