• সোমবার, ১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
আফ্রিকার ৩ লাখ প্রাণ কেড়ে নিতে পারে করোনা : ডব্লিউএইচও

সংগৃহীত ছবি

আফ্রিকা

আফ্রিকার ৩ লাখ প্রাণ কেড়ে নিতে পারে করোনা : ডব্লিউএইচও

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ১৮ এপ্রিল ২০২০

করোনা ভাইরাস এতদিন আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং এশিয়াসহ প্রায় পুরো বিশ্বে ব্যপক তাণ্ডব চালালেও তুলনামূলকভাবে আক্রান্তের হার কম ছিল আফ্রিকায়।

কিন্তু পরিস্থিতি বিবেচনায় দেখা যাচ্ছে এবার আফ্রিকাই হতে যাচ্ছে করোনার অন্যতম টার্গেট। গত এক সপ্তাহে আফ্রিকায় উল্লেখযোগ্য সংখ্যক করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত প্রায় ১ হাজার মৃত্যু ও ১৯ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে জানিয়েছে, করোনা ভাইরাস মহামারির পরবর্তী কেন্দ্রস্থল হতে পারে আফ্রিকা মহাদেশ।

এ নিয়ে বিবিসির এক খবরে বলা হয়, জাতিসংঘের কর্মকর্তারা আশঙ্কা করছেন, আফ্রিকায় ভাইরাসটির সংক্রমণে অন্তত ৩ লাখ মানুষের মৃত্যু এবং প্রায় ৩ কোটি মানুষ দরিদ্র হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভাইরাসটি আফ্রিকার বিভিন্ন দেশের রাজধানী থেকে দূরবর্তী এলাকায় দ্রুত ছড়াচ্ছে। মহামারিতে প্রয়োজনীয় ভেন্টিলেটরের সংখ্যাও আফ্রিকার বিভিন্ন দেশে অপ্রতুল বলে উল্লেখ করেছে সংস্থাটি।

আফ্রিকার এক-তৃতীয়াংশের বেশি জনগণের প্রয়োজনীয় পানির সরবরাহ নেই এবং প্রায় ৬০ শতাংশ শহরের বাসিন্দা ঘনবসতিপূর্ণ বস্তিতে বাস করেন।

এখন পর্যন্ত উত্তর আফ্রিকায় করোনার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। আলজেরিয়া, মিসর ও মরক্কোতে ২ হাজারের বেশি আক্রান্ত ও শতাধিক মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যু আলজেরিয়াতে (৩৪৮)।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads