• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে কারখানা কার্যক্রম শুরু জুলাইয়ে

সংগৃহীত ছবি

আমদানি-রফতানি

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে কারখানা কার্যক্রম শুরু জুলাইয়ে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২০ এপ্রিল ২০১৯

চায়নিজ ঝুঝাউ জিনইয়ান কেমিক্যাল ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান জিনইয়ান কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড আগামী জুলাইয়ে কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ইতোমধ্যেই কারখানার নির্মাণকাজ শুরু করেছে। সে ক্ষেত্রে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে (এমইজেড) কার্যক্রম পরিচালনার দিক থেকে এটিই হবে প্রথম শিল্পপ্রতিষ্ঠান।

জিনইয়ান কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ শাখাওয়াত হোসেন (মাসুদ) বলেন, ‘২০১৯ সালের জুলাই থেকে আমাদের পরিচালনা কার্যক্রম শুরুর জন্য আমরা একটা পরিকল্পনা গ্রহণ করেছি। এ বছরের জুনে কারখানার প্রথম পর্যায়ে নির্মাণকাজ সম্পন্ন হবে।’

তিনি জানান, ১০ একর জমির ওপর এই শিল্পপ্রতিষ্ঠান স্থাপন করা হবে এবং এতে বিনিয়োগ হবে প্রায় ১০ মিলিয়ন মার্কিন ডলার। কানাডায় গোল্ড মাইনিং কেমিক্যাল রফতানির জন্য এতে উৎপাদিত হবে ‘লেড নাইট্রেট’। তিনি আরো বলেন, আগামী তিন বছর লেড নাইট্রেট রফতানির জন্য কানাডার সঙ্গে আমাদের একটা চুক্তি রয়েছে। তিনি জানান, এই কারখানা ২০০ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) চেয়ারম্যান ও এর কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানিয়ে মাসুদ বলেন, দেশে শতভাগ সরাসরি বিদেশি বিনিয়োগ আনতে বেজা সব ধরনের সহায়তা করে যাচ্ছে। বেজা মিরসরাই, ফেনী ও সীতাকুণ্ড অর্থনৈতিক অঞ্চল সংলগ্ন এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর (বিএসএমএসএন) নামে একটি শিল্পনগরী গড়ে তুলছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads