• সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬
আমদানি-রপ্তানির সনদ পাওয়া যাবে অনলাইনে

ছবি : সংগৃহীত

আমদানি-রফতানি

আমদানি-রপ্তানির সনদ পাওয়া যাবে অনলাইনে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৮ জুলাই ২০১৯

দেশের ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য আমদানি-রপ্তানির সনদ পাওয়া যাবে অনলাইনে। এ জন্য আমদানি ও রপ্তানি অধিদপ্তরে অনলাইনে লাইসেন্সিং মডিউল (ওএলএম) চালু করা হয়েছে গতকাল বুধবার। এতে ব্যবসায়ীদের জন্য সেবাগুলো অনলাইনে দেওয়া সম্ভব হবে এবং তারা অনেক উপকৃত হবেন।

রাজধানীর পুরানা পল্টনে জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে বুধবার নতুন এ সেবার উদ্বোধনের সময় এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মনুশি। তিনি বলেন, সেবা পেতে আর সরকারি অফিসের দ্বারে দ্বারে ঘুরতে হবে না ব্যবসায়ীদের। অনলাইনে প্রয়োজনীয় নথি জমা দিয়ে মাত্র পৌনে দুই ঘণ্টার মধ্যে এ সনদ পাওয়া যাবে।

তিনি আরো বলেন, সরকার ব্যবসার রাস্তা সহজ করার জন্য নানামুখী যে উদ্যোগ নিচ্ছে, নতুন এই অনলাইন লাইসেন্স মডিউল তার একটি। এই সেবা যেন ব্যবসায়ীদের উপকারে আসে এই দপ্তরের কর্মকর্তাদের সে বিষয়ে মনোযোগ দিতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ওএলএম চালুর মাধ্যমে দেশে ব্যবসা-বাণিজ্য সহজ করার ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেল। পেপারলেস ট্রেড সুবিধা দিতে আমরা বিশ্ববাণিজ্য সংস্থার কাছেও প্রতিশ্রুতিবদ্ধ।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মফিজুল ইসলাম বলেন, এ পদ্ধতিতে দুর্নীতির সুযোগ কমে যায়। দুর্নীতি যাতে না হয়, ঘুষ যাতে দিতে না হয় সে জন্যই ঘরে বসে সরকারি সেবা পাওয়ার এই ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে আমদানি-রপ্তানির প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর জানান, বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আইএফসির সহযোগিতায় এ সেবা চালু হয়েছে। উদ্যোগটি ২০১৫ সালে নেওয়া হয়। আগামী এক সপ্তাহ ধরে চলবে এ লাইসেন্স নবায়ন মেলা। লাইসেন্স নিতে ইচ্ছুক যে কেউ প্রয়োজনীয় তথ্য নিয়ে দপ্তরে এলে অল্প সময়ের দাপ্তরিক কাজ সারতে পারবেন। নিজস্ব ঠিকানা থেকে ডাউনলোড করতে পারবেন লাইসেন্স।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads