• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
হিলি স্থলবন্দর দিয়ে আসতে শুরু করেছে আটকে থাকা পেঁয়াজ

ছবি : বাংলাদেশের খবর

আমদানি-রফতানি

হিলি স্থলবন্দর দিয়ে আসতে শুরু করেছে আটকে থাকা পেঁয়াজ

  • হিলি (দিনাজপুর) প্রতিনিধি
  • প্রকাশিত ০৪ অক্টোবর ২০১৯

অবশেষে সীমান্তে আটকে থাকা পুর্বের এলসি করা পেঁয়াজ রপ্তানি করার অনুমতি দিয়েছে ভারত সরকার। ফলে আজ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হলেও বেলা ১২টা ২০ মিনিট থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক বাংলাদেশে আসা শুরু করে।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে ব্যাপক বন্যায় পেঁয়াজের আবাদ ক্ষতিগ্রস্ত হয়। এতে করে ভারতে পেঁয়াজের সংকটে দাম কয়েকগুণ বেড়ে যায়। অভ্যন্তরীণ মজুদ স্বাভাবিক রাখতে এবং জনদুর্গতি ঠেকাতে তাদের কেন্দ্রীয় সরকার গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেয়। এ অবস্থায় সীমান্তের ওপারে প্রায় ৬০টি ট্রাকে দেড় হাজার মেট্রিকটন পেঁয়াজ আটকে থাকায় বাংলাদেশের ব্যবসায়িরা ভারতের ব্যবসায়ীদের উপর চাপ সৃষ্টি করেন। অবশেষে গত ৫ দিন পর পুর্বের এলসি করা পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে রপ্তানি করার অনুমতি দেওয়া হয়।

ব্যবসায়ীরা আরো জানান, গত কয়েকদিন ধরে পেঁয়াজের বস্তা ট্রাকে বাঁধা অবস্থায় ছিল। ফলে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এতে ব্যবসায়ীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

এদিকে আমদানি হয়ে আসা পেঁয়াজ বন্দরের মোকামগুলোতে মানভেদে ৮০-৯০ টাকা কেজিতে পাইকারি বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে দাম কমে তেমন প্রভাব পড়বে না বলে জানান ব্যবসায়ীরা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads