• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭
ads
কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার জাহাজ পায়রা বন্দরে

সংগ‍ৃহীত ছবি

আমদানি-রফতানি

কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার জাহাজ পায়রা বন্দরে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০১ এপ্রিল ২০২০

করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেও ইন্দোনেশিয়া থেকে ২২ হাজার টন কয়লা নিয়ে পটুয়াখালীর পায়রা বন্দরে পৌঁছেছে। তবে বিদ্যমান করোনা পরিস্থিতির কারণে এ জাহাজের ক্রুদের বন্দরের জেটিতে নামতে দেওয়া হয়নি। তবে বন্দরে পৌঁছার পর জাহাজের ক্রু ও অন্যরা করোনা ভাইরাসমুক্ত-মর্মে সংশ্লিষ্ট শিপিং এজেন্ট সার্টিফিকেট বন্দর কর্তৃপক্ষের কাছে দাখিল করে বলে নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জানা গেছে, পায়রা বন্দরে নির্মাণাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে ব্যবহারকল্পে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিসিপিসিএল) জন্য ২২ হাজার ২২০ টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে একটি জাহাজ গত সোমবার পায়রা বন্দরে এসে পৌঁছেছে। সংশ্লিষ্টরা জানায়, জাহাজটিতে আনীত  কয়লা  খালাস করে জাহাজটি আজ বুধবার বন্দর তথা বাংলাদেশের জলসীমা  ছেড়ে যাবে।

এদিকে, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে জাহাজটি বন্দরে আসায় স্থানীয়দের মধ্যে এক ধরনের অস্বস্তি দেখা যায়। তবে বন্দর কর্তৃপক্ষ জাহাজটি বন্দরসীমায় পৌঁছার পর এবং বন্দরের জেটিতে নোঙর করার আগে জাহাজের ক্রু, নাবিক এবং জাহাজটিতে থাকা অন্যদের করোনা ভাইরাসসহ সব ধরনের মেডিকেল চেক-আপ সম্পন্ন করে। নৌপরিবহন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, পটুয়াখালীর কলাপাড়া উপজেলা মেডিকেল অফিসারকে সঙ্গে নিয়ে পায়রা বন্দর কর্তৃপক্ষ এবং বিসিপিসিএল এ-সংক্রান্ত যাবতীয়  মেডিকেল প্রস্তুতি সম্পন্ন করে। এ সময় জাহাজের ক্রু ও অন্যদের শরীরের তাপমাত্রা ও অন্যান্য পরীক্ষা করা হয়। এ ছাড়া ক্রুদের বন্দরের জেটিতে নামার অনুমতি দেয়নি বন্দর কর্তৃপক্ষ। এ ছাড়া সংশ্লিষ্ট শিপিং এজেন্ট জাহাজে থাকা ক্রু ও অন্যরা করোনা ভাইরাসমুক্ত-এ মর্মে  সার্টিফিকেট বন্দর কর্তৃপক্ষের কাছে দাখিল করে বলে জানা গেছে।

উল্লেখ্য, পায়রা বন্দর বর্তমান সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারে বাস্তবায়নাধীন ১০টি ‘ফাস্ট ট্র্যাক’ প্রকল্পের আওতাধীন একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। সরকার পায়রা বন্দরের জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। স্বল্পমেয়াদি পরিকল্পনার আওতায় স্বল্প পরিসরে বন্দরের কার্যক্রম শুরু করার লক্ষ্যে বহির্নোঙরে বড় জাহাজ (মাদার ভেসেল) থেকে মালামাল খালাস করে বিভিন্ন নৌ-রুটের মাধ্যমে দেশের অভ্যন্তরে পরিবহন করা হয়। দেশের ক্রমবর্ধমান ব্যবসা-বাণিজ্যের প্রসারে সমুদ্রবন্দরের চাহিদা মেটানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ১৯ নভেম্বর পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় পায়রা সমুদ্রবন্দরের উদ্বোধন করেন। এ বন্দরের কার্যক্রম পরিচালনায় পায়রায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রও স্থাপন করা হয়েছে। এই বিদ্যুৎকেন্দ্রটি গত ডিসেম্বর থেকে উৎপাদনে গেছে। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads