• শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭
ads

আমদানি-রফতানি

করোনায় চরম বৈশ্বিক আর্থিক মন্দার শঙ্কা

  • প্রকাশিত ০৪ এপ্রিল ২০২০

চলমান মহামারী করোনায় প্রতিদিন প্রাণ হারাচ্ছে হাজারো মানুষ। সঙ্কটকালীন সময় পার করছে বিশ্ব। এরই মধ্যে করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে ২০০৮ -২০০৯ সালের চেয়েও ভয়াবহ হতে পারে বৈশ্বিক আর্থিক মন্দা। এমনটাই বলছে বিশ্ব বাণিজ্য সংস্থা আইএমএফ।

আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর বলছেন, বিশ্ব অর্থনীতিতে আগে এমন পরিস্থিতি তৈরি হয়নি। ২০০৮ সালের চেয়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দপ্তরে জর্জিয়াভা জানান, এ পরিস্থিতি মানবজাতির জন্য কালো অধ্যায় বয়ে নিয়ে আসছে, পুরো বিশ্বের জন্য এইটা অনেক বড় হুমকি। সবাই এক হয়ে এই পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

করোনার কারণে অর্থনৈতিক মন্দা কমাতে বিশ্ব ব্যাংক ও অন্যান্য অর্থনৈতিক সংস্থার সাথে কাজ করে যাচ্ছে আইএমএফ। সেই সাথে উন্নত দেশের কেন্দ্রীয় ব্যাংক গুলোকে স্বল্পন্নোত ও উন্নয়নশীল দেশগুলোকে সাহায্য করার জন্য আহ্বান জানানো হয়েছে।

এরই মধ্যে এক ট্রিলিয়ন .ডলার চেকের ব্যবস্থা রাখা হয়েছে। আইএমএফের প্রধান বলছেন আমরা আমাদের সাধ্যমত সব করব। এদিকে সম্প্রতি ৯০ টি দেশ আইএমএফের কাছে সাহায্যের আবেদন জানিয়েছে।

এর আগে এমন কখনো হয়নি। এই বিষয় নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলছেন যেসব দেশে লকডাউন জারি করা হয়েছে তাদের উচিত তা বন্ধ করে অর্থনীতি সচল রাখা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads