• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
ওয়াশিংটনে সামরিক কুচকাওয়াজ স্থগিত

সংগৃহীত ছবি

উত্তর আমেরিকা

ওয়াশিংটনে সামরিক কুচকাওয়াজ স্থগিত

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৮ আগস্ট ২০১৮

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে সামরিক কুচকাওয়াজ ২০১৯ সাল পর্যন্ত স্থগিত করেছে পেন্টাগন। এ সামরিক কুচকাওয়াজে অনুমানের তিনগুণ খরচ হবে বলে গত বৃহস্পতিবার পেন্টাগন এক প্রতিবেদন দেওয়ার পর পরই হোয়াইট হাউজ এ পরিকল্পনা থেকে সরে আসার কথা জানায়। খবর সিএনএনের।

২০১৭ সালে ফ্রান্স সফরের সময় বাস্তিল দিবসের কুচকাওয়াজ দেখে চলতি বছরের নভেম্বরে ভেটেরান্স ডে-তে যুক্তরাষ্ট্রেও এমন আয়োজনের ইচ্ছা পোষণ করেন ট্রাম্প। সে সময় এ ধরনের উচ্চাভিলাষী আয়োজনের সমালোচনা শুরু হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই প্যারেড না করে অবসরপ্রাপ্তদের সরাসরি আর্থিক সাহায্য করারও প্রস্তাব দিয়েছেন।

স্বৈরতান্ত্রিক দেশগুলোতেই এ ধরনের কুচকাওয়াজ হয় উল্লেখ করে সেসব দেশের শাসকদের সঙ্গে ট্রাম্পের মিল-অমিল নিয়েও অনেকে আলোচনা করছেন। প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তির শতবর্ষ উপলক্ষে এ বছরের ১১ নভেম্বরে ওয়াশিংটনে এ কুচকাওয়াজ আয়োজনের পরিকল্পনা ছিল। পেন্টাগনের মুখপাত্র কর্নেল রব ম্যানিং এক বিবৃতিতে জানান, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় ও হোয়াইট হাউজ ‘২০১৯ সালে কুচকাওয়াজের সুযোগ খোঁজার বিষয়ে সম্মত হয়েছে। প্রাথমিকভাবে সামরিক কুচকাওয়াজের বাজেট বিষয়ক পরিচালক ওয়াশিংটনের আয়োজনে ১ থেকে ৩ কোটি ডলার খরচ হতে পারে বলে ধারণা করা হয়েছিল। যদিও পরে অন্য এক কর্মকর্তা আয়োজনটিতে ৯ কোটি ২০ লাখ ডলারের মতো খরচ হতে পারে বলে জানান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads