• বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
করোনা ভাইরাস প্রতিরোধে সুখবর দিলেন আমেরিকান গবেষক

সংগৃহীত ছবি

উত্তর আমেরিকা

করোনা ভাইরাস প্রতিরোধে সুখবর দিলেন আমেরিকান গবেষক

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ২৭ মার্চ ২০২০

'ব্লাড-প্লাজমা থেরাপি' নতুন একটি পদ্ধতি করোনা ভাইরাসের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ইয়ান লিপকিন।

তিনি জানান, 'ব্লাড-প্লাজমা থেরাপি’ নামের এ পদ্ধতি কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে। সম্প্রতি এক গবেষণায় দেখা যায়, রোগীরা প্লাজমা থেরাপির সুফল পেয়েছেন।

ফক্স বিজনেস নেটওয়ার্কে সম্প্রচারিত এক অনুষ্ঠানে এসব কথা জানান এই গবেষক।

অনুষ্ঠানে ইয়ান লিপকিন বলেন, 'জানুয়ারি মাসের শেষের দিকে চীন গিয়েছিলাম, তারা করোনার চিকিৎসার জন্য আলাদা কী করছে তা দেখতে। এরপর এক সপ্তাহ আগে আমি এক বন্ধুর কাছ থেকে একটি গবেষণাপত্র পাই। এতে বলা হয়, প্লাজমা থেরাপি দিয়ে ১০ রোগীর চিকিৎসার জন্য করোনা রোগে সেরে ওঠা ব্যক্তির কাছ থেকে অ্যান্টিবডি নেওয়া হয়। থেরাপির পর ওই ১০ জনই এখন ভালো আছেন'।

এরই মধ্যে পরীক্ষামূলকভাবে নিউইয়র্কে করোনা রোগীদের ব্লাড প্লাজমা দিয়ে  চিকিৎসা শুরু হয়েছে। 

এক ব্যক্তির কাছ থেকে নেওয়া প্লাজমা দিয়ে তিনজন রোগীকে চিকিৎসা দেওয়া সম্ভব জানিয়ে এই গবেষক বলেন, ‘এটি সহজ ও ভ্যাকসিন না আসা পর্যন্ত কার্যকর সমাধান হতে চলেছে। এর মাধ্যমে অসুস্থতা ও মৃত্যুর ক্ষেত্রে বিশাল পার্থক্য তৈরি করা যাবে।’

করোনা আক্রান্ত যেসব রোগী ইতিমধ্যে সেরে উঠেছেন তাদের রক্ত প্রচুর অ্যান্টিবডির উৎস হতে পারে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যে প্রোটিন তৈরি করে, তা ভাইরাসকে আক্রমণ করতে পারে। যে রক্তে ওই অ্যান্টিবডি থাকে তাকে বলা হয় ‘ক্যানভ্যালসেন্টস প্লাজমা’। এটি কয়েক দশক ধরে ইবোলা, ইনফ্লুয়েঞ্জার মতো সংক্রামক রোগে ব্যবহৃত হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads