• শনিবার, ৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads

সংগৃহীত ছবি

উত্তর আমেরিকা

করোনা ভাইরাস প্রাদুর্ভাব

কানাডায় ৭৫ শতাংশ ব্যবসায়িক ভর্তুকি দেবে সরকার

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ৩০ মার্চ ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধ করার জন্য শুধু স্বাস্থ্য, অর্থ, চাকরি ক্ষেত্রেই নয়; ব্যবসার ক্ষেত্রেও কানাডা সরকার নানা ধরণের উদ্যোগ নিয়েছে। তার মধ্যে করোনা মহামারীর সংক্রমণে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি প্রকৃতির ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ৭৫ শতাংশ পর্যন্ত মজুরি ভর্তুকির প্রতিশ্রুতির ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গত শুক্রবার তার বাস ভবন রিডোকটেজে ‘ডেইলি আপডেট’ দেওয়ার সময় তিনি এই ১০ শতাংশ মজুরি ভর্তুকির ঘোষণা দেন এবং সেটা যে অপ্রতুল ছিল, তা তিনি নির্দ্বিধায় স্বীকার করে নেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আরও বলেন, ‘এটা সুস্পষ্ট যে আমাদের আরও বেশি কিছু করা উচিত; সেজন্য উপযুক্ত ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সেই ভর্তুকির পরিমাণ ৭৫ শতাংশ করা হয়েছে। এর অর্থ হচ্ছে, তাদের করদাতাদের ব্যবসা ধীরগতির হয়েছে অথবা বন্ধ করা হয়েছে।’এতে এই ভর্তুকি সংক্রান্ত প্রণোদনা গত ১৫ মার্চ থেকে কার্যকর হবে।

এছাড়া ট্রুডো জানান, তার সরকার ‘কানাডা ইমার্জেন্সি বিজনেস অ্যাকাউন্ট’ কার্যক্রমের অধীনে ক্ষুদ্র ও মাঝারি প্রকৃতির ব্যবসা প্রতিষ্ঠানকে এক বছরের জন্য সর্বোচ্চ ৪০ হাজার ডলার পর্যন্ত সুদবিহীন ঋণপ্রদান করবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads