• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৫
ads
ডিএনসিসির উন্নয়নে ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক

সংরক্ষিত ছবি

রাজস্ব

ডিএনসিসির উন্নয়নে ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০১ এপ্রিল ২০১৯

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) চারটি বড় এলাকায় সেবার মান উন্নয়নে ১০ কোটি ৫ লাখ ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। গতকাল রোববার বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ডিএনসিসির কামরাঙ্গির চর, লালবাগ, সূত্রাপুর-নয়াবাজার-গুলিস্তান ও খিলগাঁও-মুগদা-বাসাবো এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এলাকাগুলোতে পার্ক, খেলার মাঠসহ উন্মুক্ত খোলা জায়গা, সড়ক, ফুটপাত এবং কমিউনিটি সেন্টারের মতো পাবলিক ভবনগুলোর উন্নয়নের পাশাপাশি সেবার মান উন্নত করার মাধ্যমে সার্বিকভাবে মানুষের জীবনমানের উন্নয়ন হবে। এই প্রকল্পের মাধ্যমে প্রায় ১০ লাখ মানুষ উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে নারী, যুব সম্প্রদায় এবং বয়স্ক ও শারীরিকভাবে অক্ষমদের প্রয়োজনগুলোর প্রতি অগ্রাধিকার দেওয়া হবে। বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর রবার্ট সউম বলেন, ঢাকা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্র, জিডিপিতে যার অবদান প্রায় এক-পঞ্চমাংশ। দেশটির আনুষ্ঠানিক কর্মসংস্থানের অর্ধেকই ঢাকায়। এই শহরের জনসংখ্যা ১৯৮০ সালে ছিল ৩০ লাখ। তা বেড়ে বর্তমানে ১ কোটি ৮০ লাখে দাঁড়িয়েছে। তবে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে শহরের অবকাঠামোর উন্নতি হয়নি।

জীবনমান উন্নত করতে হলে শহরে ভালো উন্মুক্ত স্থান থাকা অপরিহার্য। নাগরিকরা যাতে আরো ভালোভাবে খোলা স্থানসমূহ ব্যবহার ও উপভোগ করতে পারে সেজন্য প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে কিছু কাজ করা হবে। বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) মাধ্যমে ৩০ বছর মেয়াদে এই ঋণ দেওয়া হবে। গ্রেস পিরিয়ড থাকবে পাঁচ বছর। এই ঋণের জন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ সুদের হার হবে ১ দশমিক ২৫ শতাংশ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads