• বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৫
ads

রাজস্ব

আয়কর মেলা আজ শুরু

৩ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্য

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৪ নভেম্বর ২০১৯

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’- এ স্লোগান সামনে রেখে ‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ প্রতিপাদ্য নিয়ে আজ বৃহস্পতিবার দেশব্যাপী শুরু হচ্ছে সাতদিনের আয়কর মেলা। বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরে চার দিন এবং উপজেলা পর্যায়ে একদিন করে এ মেলা অনুষ্ঠিত হবে। মেলায় ব্যক্তিশ্রেণির করদাতারা উৎসবমুখর পরিবেশে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্রথমবারের মতো মেলায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর পরিশোধ করতে পারবেন।

আজ বিকেল ৩টায় রাজধানীর অফিসার্স ক্লাবে দেশব্যাপী আয়কর মেলার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।

রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে গত মঙ্গলবার আয়কর মেলা-২০১৯ উপলক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা জানান সংস্থাটির চেয়ারম্যান।

সংবাদ সম্মেলনে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, মেলা শব্দটি বাঙালির কাছে বিশেষভাবে জনপ্রিয়। ঐতিহ্যগতভাবে মেলা বাঙালির রক্তে মিশে আছে। পণ্যের প্রচার ও প্রসারের জন্য আজকাল মেলার আয়োজন করা হয়।

এনবিআরের আয়কর মেলায় করদাতারা উৎসবমুখর পরিবেশে রিটার্ন জমা দিতে পারবেন উল্লেখ করে তিনি বলেন, গতবার মেলা থেকে প্রায় আড়াই হাজার কোটি টাকা আয়কর আদায় হয়েছে। এবার মেলা থেকে আয়কর আদায়ের পরিমাণ ৩ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, মেলার পরও করদাতারা যাতে উৎসবমুখর পরিবেশে সার্কেল অফিসে রিটার্ন জমা দিতে পারেন, সে জন্য কমিশনারদের নির্দেশনা দেওয়া হয়েছে। কর্মকর্তারা স্বতঃস্ফূর্তভাবে করদাতাদের সহায়তা করবেন। তিনি বলেন, করদাতাদের কোনো ধরনের হয়রানির প্রমাণ পাওয়া গেলে কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এমনকি অসঙ্গতি ও দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে প্রয়োজনে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহযোগিতা নেওয়া হবে।

আয়কর আদায়ের ওপর গুরুত্বারোপ করে এনবিআর চেয়ারম্যান বলেন, সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা ও দেশে ধনী-গরিবের বৈষম্য কমাতে আয়কর আদায়ের পরিমাণ বাড়াতে হবে। বর্তমানে দেশের কর-জিডিপি অনুপাত ১০ শতাংশ উল্লেখ করে তিনি বলেন, বাজেটে নির্ধারিত লক্ষ্যমাত্রা আদায় করতে পারলে কর অনুপাত ৩০ শতাংশে উন্নীত হবে।

অডিটের নামে করদাতাদের হয়রানির ঢালাও অভিযোগ অস্বীকার করে এনবিআর চেয়ারম্যান বলেন, হয়রানির অভিযোগ নিয়ে প্রশ্ন আছে। প্রতিবছর যে পরিমাণ রিটার্ন জমা পড়ে, তার সর্বোচ্চ ৪ শতাংশ অডিটের জন্য বাছাই করা হয়। তাছাড়া করদাতা স্বনির্ধারণী পদ্ধতিতে যে হিসাব-নিকাশ জমা দেন, তা-ই গ্রহণ করা হয়। করজালের আওতা বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে আগামী ১-২ সপ্তাহের মধ্যে জনবল বাড়ানোর প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে। অনুমোদন পাওয়া গেলে মাঠপর্যায়ে কর অফিস বিস্তৃত করা হবে।

করপোরেট কর প্রসঙ্গে তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতের তুলনায় বাংলাদেশে করপোরেট কর কম। বিশ্বের অন্যান্য দেশে করপোরেট করের সঙ্গে অন্যান্য কর নেওয়া হলেও বাংলাদেশে প্রাতিষ্ঠানিক করদাতাদের কাছ থেকে অন্য কোনো কর নেওয়া হয় না। ভবিষ্যতে করভিত্তি আরো শক্তিশালী হলে করপোটের কর কমানোর চিন্তা-ভাবনা করা হবে।

মোবাইল ব্যাংকিংয়ে আয়কর দেওয়ার সুযোগ

রিটার্ন দাখিলের পাশাপাশি মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন নেওয়া যাবে। এছাড়া করদাতাদের রিটার্ন ফরম পূরণের সুবিধার্থে হেল্পডেস্ক থাকবে- যেখানে করদাতারা রিটার্ন ফরম, চালান, অধিক্ষেত্র, কর সার্কেলের অর্থনৈতিক কোড সম্পর্কে জানতে পারবেন। মেলায় প্রথমবারের মতো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর পরিশোধ করার সুযোগ রাখা হয়েছে। বিকাশ, রকেট, ইউক্যাশ, শিওরক্যাশ ও নগদেও আলাদা বুথ থাকবে। এছাড়া মেলায় রিটার্নের অর্থ পরিশোধে সোনালি, জনতা ও বেসিক ব্যাংকের বুথ থাকবে, যেখানে করের চালান জমা দেওয়া যাবে। এছাড়া এনবিআরের নির্ধারিত ওয়েবসাইটে (.িহনৎবঢ়ধুসবহঃ.মড়া.নফ) অনলাইনে কর পরিশোধ করা যাবে। কর অঞ্চলভিত্তিক আলাদা বুথের পাশাপাশি মুক্তিযোদ্ধা, মহিলা, প্রবীণ, প্রতিবন্ধী ও সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য আলাদা বুথ থাকবে বলে সংবাদ সম্মেলনে জানান এনবিআর চেয়ারম্যান।

আয়কর মেলার নিজস্ব একটি ওয়েবসাইট (.িধুশড়ৎসবষধ.মড়া.নফ) করা হয়েছে। ওই ওয়েবসাইটে প্রবেশ করে করদাতারা কোথায় কখন মেলা হবে সেটি জানতে পারবেন। এছাড়া অনলাইনে টিআইএন রেজিস্ট্রেশন, অনলাইনে রিটার্ন দাখিল, অনলাইনে কর পরিশোধ, রিটার্ন ফরম, চালান ফরম, চালান কোড, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, বিভিন্ন স্থানে আয়কর মেলার স্থান এবং ঢাকার অফিসার্স ক্লাবের মেলার লে-আউট প্ল্যান দেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads