• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭
ads
দেশে ৬.৮% প্রবৃদ্ধির পূর্বাভাস এডিবির

সংগ‍ৃহীত ছবি

রাজস্ব

দেশে ৬.৮% প্রবৃদ্ধির পূর্বাভাস এডিবির

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৫ সেপ্টেম্বর ২০২০

চলতি ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ দশমিক ৮ শতাংশ বাড়তে পারে বলে প্রাক্কলণ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি। করোনা মহামারির ধাক্কা সামলে অর্থনৈতিক কর্মকাণ্ড ঘুরে দাঁড়াতে শুরু করায় এমন সম্ভাবনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

আজ মঙ্গলবার প্রকাশিত এডিবির ত্রৈমাসিক প্রতিবেদন এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের সেপ্টেম্বর আপডেটে এই পূর্বাভাসের কথা বলা হয়েছে। সেখানে বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোর অর্থনীতি নিয়ে বিশ্লেষণ ও পূর্বাভাস রয়েছে।

এডিবি বলছে, উৎপাদনের গতি বাড়ায় এবং বাংলাদেশি পণ্যের ক্রেতা দেশগুলোতে প্রবৃদ্ধি বাড়তে থাকায় বাংলাদেশের অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ ২০২১ সালে মূল্যস্ফীতিকে ৫ দশমিক ৫ শতাংশে এবং চলতি হিসাবের (কারেন্ট অ্যাকাউন্ট) ঘাটতিকে জিডিপির ১ দশমিক ১ শতাংশের মধ্যে বেঁধে রাখতে পারবে। তবে বাংলাদেশে কিংবা বাংলাদেশের রপ্তানি পণ্যের গন্তব্য দেশগুলোতে করোনাভাইরাস সঙ্কট দীর্ঘায়িত হলে ৬ দশমিক ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন সম্ভব নাও হতে পারে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, কভিড-১৯ মহামারী থেকে বাংলাদেশের অর্থনীতির পুনরুদ্ধার শুরু হয়ে গেছে। স্বাস্থ্য ও মহামারী ব্যবস্থাপনার ওপর চাপ থাকা সত্ত্বেও বাংলাদেশ সরকার প্রণোদনা ও সামাজিক সুরক্ষা পদক্ষেপের মাধ্যমে অর্থনৈতিক ব্যবস্থাপনায় ভালো করছে। সাম্প্রতিক সময়ে রপ্তানি ও রেমিট্যান্স বৃদ্ধি পুনরুদ্ধারে সহায়তা করছে।

প্রসঙ্গত, চলতি অর্থবছরে সরকারের লক্ষ্যমাত্রা রয়েছে ৮.২% প্রবৃদ্ধি অর্জনের। গত অর্থবছরে করোনার মধ্যেও ৫.২% প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এই হিসাব নিয়ে যদিও বিতর্ক রয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads