• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪
ads
উফশী ধানের জাত ‘ব্রি-৮৭’ অবমুক্ত

উফশী ধানের জাত ‘ব্রি-৮৭’ অবমুক্ত

ছবি : বাংলাদেশের খবর

কৃষি অর্থনীতি

উফশী ধানের জাত ‘ব্রি-৮৭’ অবমুক্ত

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০১ জুন ২০১৮

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) বিজ্ঞানীরা ব্রি ধান-৮৭ নামে একটি নতুন উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছেন। হেক্টরপ্রতি এ ধানের গড় ফলন সাড়ে ছয় টন। এটি আমন মৌসুমের আগাম জাত। গত বুধবার জাতীয় বীজ বোর্ডের সভায় এ ধান দেশজুড়ে চাষাবাদের জন্য অবমুক্ত করা হয়।

ব্রি বলছে, কৃষকের মাঠে ফলন পরীক্ষায় দেখা গেছে এ জাত ২০০৮ সালে উদ্ভাবিত আমন জাত ব্রি ধান-৪৯-এর চেয়ে সাত দিন আগাম। এ ছাড়া নতুন জাতটির ফলন পূর্ববর্তী ওই জাতের তুলনায় হেক্টরপ্রতি এক টন বেশি।

এজন্য আমন মৌসুমের আগাম জাত হিসেবে এটি চূড়ান্তভাবে নির্বাচন করা হয়। এ নিয়ে ব্রি উদ্ভাবিত উফশী ধান জাতের সংখ্যা হলো ৯২টি। এর মধ্যে ছয়টি হাইব্রিড ও বাকিগুলো ইনব্রিড।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মঈনউদ্দিন আবদুল্লাহর সভাপতিত্বে ব্রি ধান-৮৭ অবমুক্তকরণ অনুষ্ঠানে ব্রি’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবিরসহ বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় জানানো হয়, এ জাতের পূর্ণবয়স্ক একটি গাছের গড় উচ্চতা ১২২ সেন্টিমিটার। কাণ্ড শক্ত বলে গাছ লম্বা হলেও ঢলে পড়ে না। এর পাতা হালকা সবুজ, ডিগপাতা খাড়া এবং ব্রি ধান-৪৯-এর চেয়ে লম্বা ও প্রশস্ত। ধান পাকার সময় কাণ্ড ও পাতা সবুজ থাকে। এর দানা লম্বা ও চিকন। এক হাজারটি পুষ্ট ধানের ওজন প্রায় ২৪ দশমিক ১ গ্রাম। এ ধানে অ্যামাইলোজের পরিমাণ শতকরা ২৭ ভাগ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads