• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

কৃষি অর্থনীতি

কৃষক বাতায়ন

আমন ও পাট আবাদে যা করণীয়

  • প্রকাশিত ২৫ জুলাই ২০১৮

আমন ধান: মূল জমিতে আমন ধানের চারা রোপণের কাজ পুরোদমে চলছে। চারা রোপণের পূর্বে প্রয়োজনমতো চাষ ও মই দিয়ে জমি ভালোভাবে তৈরি করে নিতে হয়। শেষ চাষের সময় হেক্টরপ্রতি ৯০ কেজি টিএসপি, ৭০ কেজি এমওপি, ১ কেজি দস্তা এবং ৬০ কেজি জিপসাম সার মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে। সেই সঙ্গে দরকার পরিমাণমতো জৈবসার। লোগো পদ্ধতিতে প্রতি ১০ লাইন পর এক লাইন ফাঁকা রাখা ভালো। এতে রোগ ও পোকামাকড় কম হয়, ধানগাছ পর্যাপ্ত আলো-বাতাস পায়। ফলন পাওয়া যায় বেশি। লাইন হতে লাইনের দূরত্ব ৮-১০ ইঞ্চি এবং চারা হতে চারার দূরত্ব হবে ৬-৮ ইঞ্চি। প্রতি গুছিতে ২-৩টি আর হাইব্রিড ধানের ক্ষেত্রে একটি চারাই যথেষ্ট। রোপণের গভীরতা এক ইঞ্চি এবং চারার বয়স হবে ২৫-৩০ দিন। বীজতলা থেকে চারা উত্তোলনের ক্ষেত্রে করণীয় হলো- বীজতলা শুকনো থাকলে চারা ওঠানোর আগে অবশ্যই পানি দিয়ে ভিজিয়ে নেওয়া। চারার গোড়ার মাটি পরিষ্কার করে নিতে হবে।

পাট: জাগ দেওয়া পাটের পচনক্রিয়া শেষ হলে আঁশ ছাড়ানোর কাজ দ্রুত সেরে ফেলতে হয়। আঁশগুলো অবশ্যই পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। কোনো কারণে আঁশের উজ্জ্বলতা নষ্ট হলে পানিতে পরিমাণ মতো তেঁতুল গুলে আঁশ ধুয়ে নিলে উজ্জ্বলতা বাড়ে। তবে এ দ্রবণে ভেজানোর পর অবশ্যই আঁশগুলো পুনরায় পানিতে ভালোভাবে ধুয়ে নিতে হবে। আঁশের কোনো অংশে তেঁতুল যেন লেগে না থাকে। পাটের আঁশ বাঁশের আড়ে শুকাতে হবে। মাটিতে নয়।

 

নাহিদ বিন রফিক, টেকনিক্যাল পার্টিসিপেন্ট, কৃষি তথ্য সার্ভিস ও পরিচালক, কৃষিবিষয়ক আঞ্চলিক অনুষ্ঠান, বাংলাদেশ বেতার, বরিশাল 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads