• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
করলা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

মেহেরপুর জেলায় করলার চাষ দিন দিন বেড়েই চলছে

ছবি : বাংলাদেশের খবর

কৃষি অর্থনীতি

করলা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

  • মো. মনিরুল ইসলাম মনির, মেহেরপুর প্রতিনিধি
  • প্রকাশিত ১২ সেপ্টেম্বর ২০১৮

মেহেরপুর জেলায় কয়েকটি ইউনিয়নের বিস্তীর্ণ এলাকার মাঠজুড়ে হচ্ছে করলার চাষ। এলাকার কৃষকরা ধান আলুর পাশাপাশি বিভিন্ন ঋতুতে বিভিন্ন সবজি চাষ করছেন। তবে করলার চাষ দিন দিন বেড়েই চলছে। সদর উপজেলার কুতুবপুর, আমঝুপি ও গাংনীর সাহারবাটি ইউনিয়নের কিয়দংশ এলাকার মাঠে ব্যাপক করলার চাষ হয়। স্থানীয় গজ করলাসহ বিভিন্ন জাতের হাইব্রিড করলা এ এলাকার কৃষকরা চাষ করেন। করলার ব্যাপক আবাদের কারণে এলাকাগুলো মানুষের কাছে করলা অঞ্চল হিসেবে পরিচিতি পাচ্ছে।

সরেজমিন উপজেলার কুতুবপুর ইউনিয়নে গিয়ে দেখা গেছে, বিস্তীর্ণ মাঠজুড়ে করলার চাষ করে অনেক কৃষকই লাভবান হয়েছেন। কুতুবপুর ইউনিয়নের তেরঘরিয়া মাঠে উজুলপুর গ্রামের করলা চাষি ও ব্যবসায়ী হাসান আলী প্রতিবেদককে জানান, তিনি তার ৪৫ শতাংশ জমিতে গত প্রায় পাঁচ বছর যাবৎ দেশি ও হাইব্রিড জাতের করলা চাষ করছেন। করলা চাষ করেই তার সংসারে ফিরে এসেছে আর্থিক সচ্ছলতা। জানা গেছে এলাকার আরো শতাধিক কৃষক এ করলা চাষ করে স্বাবলম্বী হয়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ ড. আক্তারুজ্জামান জানান, বর্তমানে গ্রীষ্মকালীন করলা ৩০ হেক্টর জমিতে চাষ হয়েছে। উন্নতমানের হাইব্রিড জাতের করলা জেলার চাহিদা মিটিয়ে প্রতিদিন কয়েক ট্রাক করলা দেশের বিভিন্ন জেলায় বাজারজাত হচ্ছে।

মো. মনিরুল ইসলাম মনির, মেহেরপুর

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads