• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
ads
সুন্দরগঞ্জে বিষমুক্ত সবজি চাষে আগ্রহী হয়ে উঠছে কৃষক

সুন্দরগঞ্জে বিষমুক্ত সবজি চাষে ফেরোমেন্ট্রাফ ব্যবহারে আগ্রহী হয়ে উঠছে কৃষক

ছবি : বাংলাদেশের খবর

কৃষি অর্থনীতি

ফেরমন ট্র্যাপ ব্যবহার

সুন্দরগঞ্জে বিষমুক্ত সবজি চাষে আগ্রহী হয়ে উঠছে কৃষক

  • সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
  • প্রকাশিত ০৬ জুলাই ২০১৯

বিভিন্ন ফসলের ক্ষেতে পোকা মাকড় দমনে অত্যাধুনিক পদ্ধতি ফেরমন ট্র্যাপ ব্যবহারে আগ্রহী হয়ে উঠছে কৃষকরা। পটল, বেগুন, শষা, ঢেড়স, কুমড়া ক্ষেতের পোকামাকড় দমনে ফেরমন ট্র্র্যাপ দারুনভাবে কাজ করছে। বিভিন্ন পোকা মাকড়ের মথ কিভাবে ফেরমন ট্র্যাপের আওতায় নিয়ে আসা যাবে সে বিষয়ে কৃষকদের মাঝে সচেতনামূলক প্রচারণা করছে উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তাগণ।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার চরাঞ্চলসহ বিভিন্ন ইউনিয়নের কৃষকরা এখন চাষাবাদ করছে নানাবিধ প্রজাতির ফসল। বিশেষ করে বেগুন, মরিচ, পটল,শষা, কুমড়াসহ বিভিন্ন শাকসবজি ।

কথা হয় কাপাসিয়া ইউনিয়নের সিঙ্গীজানি গ্রামের বেগুন চাষি ফয়জার রহমানের সাথে। তিনি নিজে ২ বিঘা জমিতে বেগুন চাষ করেছে। বেগুন ক্ষেতের পোকা দমনে কৃষি অধিদপ্তর হতে ফেরমন ট্র্যাপ ব্যবহারের বিধি জেনে তা ব্যবহার করছে। এতে করে বিষমুক্ত সবজি চাষাবাদ করতে পাচ্ছে। এত খরচ কম এবং লাভ হচ্ছে বেশি।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সাদেক হোসেন বলেন, বিষমুক্ত সবজি চাষে ফেরমন ট্র্যাপের অত্যন্ত কার্যকর। ফেরমন ট্র্যাপের গন্ধে পোকা মাকড়ের মথ এসে পাতিলের পানিতে পড়ে মরে যায়। অল্প খরচে কীটনাশক প্রয়োগ না করে পোকা মাকড় দমনের সহজ উপায় এটি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads