• শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
ads
জামালপুরে ২০ মণ ওজনের ষাড়, দাম ১০ লাখ!

নান্দিনায় ২০মণ ওজনের ষাঁড় গরু

ছবি : বাংলাদেশের খবর

কৃষি অর্থনীতি

জামালপুরে ২০ মণ ওজনের ষাড়, দাম ১০ লাখ!

  • জামালপুর প্রতিনিধি
  • প্রকাশিত ০২ আগস্ট ২০১৯

জামালপুর সদর উপজেলার নান্দিনায় ২০ মন ওজনের একটি ষাড় গরু দেখতে স্থানীয়রা ভীড় জমাচ্ছেন। শুধু তাই নয় এ খামারে কোরবানির জন্য ৪টি ষাঁড় গরু দেশীয় খাদ্যের মাধ্যমে মোটাতাজা করা হয়েছে।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, গত কয়েক বছর আগে স্থানীয় ব্যবসায়ী আরিফুল ইসলাম ছোটন ও তার ভাই আশরাফ হোসেনকে সাথে নিয়ে নান্দিনা মধ্যবাজার স্টেশন রোডে অবস্থিত মরহুম খলিল মেজরের পাটগুদাম ভাড়া নিয়ে সেখানে একটি গরু-ছাগল লালন পালনের খামার গড়ে তুলেন। প্রথম অবস্থায় উন্নতজাতের ৪টি ষাঁড় গরু ও প্রায় ২০টি উন্নতজাতের ছাগল কিনে লালন পালন শুরু করেছেন। বর্তমানে ৪টি ষাঁড় গরুর মধ্যে ২টি লাল রঙের এবং একটি কালো ও একটি ডোরাকাটা সাদাকালো। ছোট অবস্থায় সাঁড় গরুগুলো ক্রয় করার পর তার খামারে অতি যত্নের সাথে তিনি এবং শ্রমিকরা লালন পালন করে আসছেন।

গরুর মালিক জানান আমরা নিয়মিত সবুজ ঘাস, খৈল, ভুষি, লবণ-পানি খাইয়ে গরুগুলো মোটাতাজা করেছি। আসছে কোরবানি ঈদ উপলক্ষে গরুগুলো বিক্রি করা হবে।

খামারী মালিক ছোটন ও তার ভাই আশরাফ হোসেন বলেন বৃহত্তর ময়মনসিংহের মধ্যে আমরাই দেশী খাবার খাইয়ে গরুগুলো মোটাতাজা করেছি। এর মাংস সম্পূর্ণ বিষমুক্ত, খাঁটি ও টাটকা। তারা বলেন আমাদের ৪টি বিশাল আকারের ষাঁড়ের মধ্যে সবচেয়ে যেটি বড় তার ওজন প্রায় ২০ মণ। আমরা এর দাম হাকিয়েছি ১০ লাখ টাকা। দ্বিতীয়টির ওজন ১৮মণ। যার দাম হাকিয়েছি ৯ লাখ টাকা, তৃতীয়টির ওজন ৬মণ। যার দাম হাকিয়েছি ৩ লাখ টাকা এবং চতুর্থটির ওজন প্রায় ৫মণ। যার দাম হাকিয়েছি আড়াই লাখ টাকা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads