• বুধবার, ৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭
গৌরীপুর শীত উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত চাষীরা

ছবি: বাংলাদেশের খবর

কৃষি অর্থনীতি

গৌরীপুর শীত উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত চাষীরা

  • গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি
  • প্রকাশিত ১৮ জানুয়ারি ২০২১

ময়মনসিংহের গৌরীপুর  উপজেলায় শীতের প্রকোপ উপেক্ষা করে বোরো ধানের চারা রোপনে কোমর বেঁধে মাঠে নেমেছেন কৃষকরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাদের জমিতে বোরো রোপনে ব্যস্ত থাকতে দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়,প্রত্যন্ত অঞ্চলসহ উপজেলার সর্বত্র জুড়ে এখন চলছে বোরো ধান চাষাবাদের মহোৎসব। উপজেলার কৃষকদের কেউ বীজ তলা থেকে চারা তুলছেন, অনেকে চারা রোপন করছেন। প্রচুর শীত থাকায় আবার কিছু বিল এলাকার কৃষকরা পানিতে নামতে একটু দেরি করছেন। সকালে সূর্যের দেখা পেলে তবেই তারা চারা রোপনে নামছেন। আগাম তৈরি বীজতলা থেকে এবারও কৃষকরা শীতের শুরুতেই আগাম চারা রোপনের কাজ শুরু করেছেন। ক্ষেত প্রস্তুত করার লক্ষ্যে জমিতে সেচ ও হাল চাষের কাজেও ব্যস্ত দেখা গেছে কৃষকদের। স্থানীয় কৃষকদের দাবি, কৃষি অফিসে আরোও জনবল বৃদ্ধি করে কৃষি চাষে আরও বেশি সেবা দিতে।

চাষীরা যেন সঠিকভাবে চাষ করতে পারে সে জন্য উপজেলার কৃষি কর্মকর্তারা নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন। কৃষক আবদুল কাদির বলেন, জমি প্রস্তুত। চারা উত্তোলন করছি জমিতে রোপনের জন্য। কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে আল্লাহর রহমতে বোরো ফসলটি ভালো হলে এবং বাজার দাম ভালো থাকলে পরিবার পরিজন নিয়ে শান্তিতে থাকতে পারব ইনশাল্লাহ। তাই যত্নসহকারে জমি তৈরি করেছি। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার বলেন, চলতি মৌসুমে উপজেলার ১টি পৌরসভাসহ ১০টি ইউনিয়নে প্রায় ২০ হাজার ৮শ ৬০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হবে।

এর মধ্যে উফসী ১৫ হাজার ৮১৬ হেক্টর, হাইব্রিড ৫ হাজার ৪৫ হেক্টর, জমিতে বোরো উৎপাদন করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতোমধ্যে বোরো চারা রোপন শুরু হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads