• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৫
ads
‘ঘুম তাড়াতে গাঁজা খান’

ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তে

ছবি : ইন্টারনেট

আজব খবর

‘ঘুম তাড়াতে গাঁজা খান’

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৫ ডিসেম্বর ২০১৮

ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তের মাদকের বিরুদ্ধে যুদ্ধে নিহত হয়েছে হাজার হাজার সন্দেহভাজন মাদক ব্যবসায়ী। এ নিয়ে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সমালোচনার মুখে রয়েছেন তিনি।

সেই দুতার্তেই এবার বললেন, ঘুম তাড়ানোর জন্য গাঁজা খান তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন। খবর দ্য গার্ডিয়ান। 

দুতার্তে বলেন, সম্প্রতি সিঙ্গাপুরে অনুষ্ঠিত আসিয়ান সম্মেলনে ঘুমের কারণে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠক আমি অংশ নিতে পারিনি। তাই জেগে থাকার জন্য আমি গাঁজা খাই।

পরে অবশ্য এই মন্তব্য সম্পর্কে তিনি বলেন, ওটা রসিকতা করে বলেছি। তার এই রসিকতার সমালোচনা করেছে মানবাধিকার কর্মীরা। এ ছাড়া তার মন্তব্যে মাদকবিরোধী যুদ্ধে নিহতদের পরিবারের সদস্যরা নিশ্চিতভাবেই আহত হবেন। 

২০১৬ সালে ক্ষমতাগ্রহণের পর মাদকের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন দুর্তাতে।

তার এই যুদ্ধ ব্যাপক সমালোচনার মুখে রয়েছে। এই যুদ্ধে এখন পর্যন্ত মারা গেছে প্রায় পাঁচ হাজার সন্দেহভাজন মাদক ব্যবসায়ী ও আসক্ত।

নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের গবেষক কার্লোস কন্ডে বলেন, দুতার্তের এই কথা নিশ্চিতভাবেই হতাহতদের পরিবারকে বিক্ষুব্ধ করে তুলবে। প্রেসিডেন্ট মাদকসেবীদের বিরুদ্ধে যে অভিযান চালাচ্ছেন তার সঙ্গে ঘুম তাড়ানোর জন্যে গাঁজা খাওয়ার বিষয়টি মেলে না।

প্রেসিডেন্ট যদি রসিকতা করতে গিয়েও সত্যি কথা স্বীকার করে ফেলেন তাহলেও পুরো বিষয়টিরই বিশ্বস্ততা নষ্ট হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads