• মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

৪৭ কেজির কচ্ছপটি আবার ফিরবে সাগরে

৪৭ কেজির কচ্ছপটি আবার ফিরবে সাগরে

ছবি : বাংলাদেশের খবর

আজব খবর

৪৭ কেজির কচ্ছপটি আবার ফিরবে সাগরে

  • ভোলা প্রতিনিধি
  • প্রকাশিত ০৬ ডিসেম্বর ২০১৮

ভোলায় জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির একটি সামুদ্রিক কচ্ছপ। প্রায় ৪৭ কেজি ওজনের অলিভ রিডলে প্রজাতির কচ্ছপটি গতকাল বুধবার মেঘনা নদীর তুলাতলী এলাকায় ধরা পড়ে। তবে বন বিভাগের উদ্যোগে শিগগিরই সেটি সাগরে অবমুক্ত করা হবে।

ভোলার বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিয়া জানান, গতকাল দুপুরে মাছ ধরার সময় আবু সাঈদ নামের এক জেলের জালে কচ্ছপটি ধরা পড়ে। পরে বিক্রির জন্য সেটি বাড়ি নিয়ে যায়। পরে খবর পেয়ে সাঈদের বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করা হয়।

সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের বালিয়াকান্দি এলাকার জেলে আবু সাঈদ ৪৭ কেজি ওজনের একটি বিরল প্রজাতির কচ্ছপ বিক্রির চেষ্টা করছে এমন খবর পেয়ে স্থানীয় গণমাধ্যমকর্মী অচিন্ত্য মজুমদার ঘটনাস্থলে যান এবং বন বিভাগে খবর দেন। খবর পেয়ে বন বিভাগের একটি দল কচ্ছপটি উদ্ধার করে বন কর্মকর্তার কার্যালয়ে নিয়ে যায়।

উল্লেখ্য, এই প্রজাতির কচ্ছপ সাধারণত সাগরে থাকে। নদীতে খুব একটা আসে না। প্রাপ্তবয়স্ক প্রতিটি কচ্ছপ গড়ে ৪০ কেজি ওজনের হয়। এরা গড়ে দুই থেকে তিনশ বছর বাঁচে।

বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এই ধরনের কচ্ছপ শিকার নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ। বন কর্মকর্তা ফরিদ মিয়া জানান, উদ্ধার হওয়া কচ্ছপটি সাগরের মোহনায় অবমুক্ত করা হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads