• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
আল্লাহর নাম নাইকির জুতায়!

বিশ্বজুড়ে মুসলিমদের ক্ষোভ, নাইকিকে প্রত্যাখ্যানের আহ্বান

ছবি : ইন্টারনেট

আজব খবর

আল্লাহর নাম নাইকির জুতায়!

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০২ ফেব্রুয়ারি ২০১৯

নাইকির জুতায় মহান আল্লাহর নাম লেখা রয়েছে! তাই বিশ্বজুড়ে মুসলমানদের তীব্র সমালোচনার মুখে পড়েছে মার্কিন এই বহুজাতিক কোম্পানিটি।

নাইকির ‘এয়ার ম্যাক্স ২৭০’ ট্রেইনার মডেলের জুতায় লোগো এমনভাবে ব্যবহার করা হয়েছে যা দেখতে আরবি হরফে আল্লাহ শব্দের মতো। বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলমানরা শিগগিরই এই জুতা বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে নাইকির জুতা প্রত্যাখ্যান করারও আহ্বান জানানো হয়েছে। মুসলিম বিশ্বের বিভিন্নজন বলেছেন, মার্কিন এই বহুজাতিক কোম্পানি জুতার লোগোয় ‘আল্লাহু’ লিখে ইসলামের অবমাননা করেছে।

নাইকির জুতায় আল্লাহু লেখা প্রথম দেখতে পান মুসলিম গ্রাহক সাইগা নওরিন নামের এক নারী। পরে তিনি তাৎক্ষণিকভাবে অনলাইনে একটি পিটিশন চালু করেন। এতে বিশ্ববাজার থেকে নাইকিকে এই জুতা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানানো হয়।

তার এই পিটিশনের পর নাইকির বিরুদ্ধে বিশজুড়ে সমালোচনার ঝড় বইছে। ইসলামের প্রতি অসম্মানজনক আচরণ প্রদর্শনের অভিযোগ করেন নওরিন।

পিটিশনে তিনি বলেন, নাইকির জুতায় সৃষ্টিকর্তার নাম লেখা অত্যন্ত অপমানজনক এবং ভীতিকর। এটা মুসলিমদের জন্যও চরম অবমাননাকর। একই সঙ্গে ইসলামের জন্য অবমাননাকর।

নওরিন লিখেছেন, নাইকির এয়ার ম্যাক্স ২৭০ ট্রেইনার মডেলের জুতায় এমনভাবে লোগো তৈরি করা হয়েছে যা দেখতে আরবি হরফে আল্লাহ শব্দের মতো। এই শব্দ মাটি স্পর্শ করবে, লাথি মারবে এমনকি নোংরা ময়লা আবর্জনাও লাগবে। এই নারী বিশ্বের সব মুসলিমকে ওই পিটিশনে স্বাক্ষরের আহ্বান জানান।

নওরিনের এই পিটিশনে প্রায় সাড়ে ১২ হাজার মানুষ স্বাক্ষর করেছেন। ১৫ হাজার স্বাক্ষরের টার্গেট নির্ধারণ করেছেন নওরিন। ইসলামের অবমাননাকর এই পণ্য উৎপাদন করায় টুইটারেও অনেকে নাইকির সমালোচনা করেছেন।

তবে ইচ্ছাকৃতভাবে জুতার সোলে ‘আল্লাহু’ লিখে মুসলিমদের প্রতি অসম্মান প্রদর্শন করা হয়নি বলে দাবি করেছে মার্কিন এই কোম্পানি। জুতায় আল্লাহু লেখার অভিযোগ প্রত্যাখ্যান করে নাইকি বলছে, নাইকির এয়ার ম্যাক্সের লোগো এঁকেছেন তারা। এটার সঙ্গে ধর্মীয় কোনো সম্পর্ক নেই বলেও দাবি করেছে প্রতিষ্ঠানটি।

নাইকির বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘অন্য যেকোনো ধারণাকৃত অর্থ কিংবা বর্ণনা অনিচ্ছাকৃত। নাইকি সব ধর্মকে সম্মান করে এবং আমরা এ ধরনের উদ্বেগকে গুরুত্বের সঙ্গে নিই।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads