• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৪
বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা শাবকের জন্ম

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বাব-মায়ের সঙ্গে জেব্রা শাবক

ছবি: বাংলাদেশের খবর

জীব ও পরিবেশ

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা শাবকের জন্ম

  • শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
  • প্রকাশিত ০৭ জুলাই ২০১৮

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা দম্পতি একটি শাবকের জন্ম দিয়েছে। দু-তিন দিন আগে শাবকটির জন্ম হলেও গতকাল কর্তৃপক্ষের নজরে আসে। এই ক’দিন পার্কের জঙ্গলের ঝোপঝাড়ের ভেতরে শাবককে নিয়ে লুকিয়ে ছিল মা জেব্রা। এ নিয়ে সাফারি পার্কে আফ্রিকান জেব্রা চারবার শাবকের জন্ম দিল। বর্তমানে পার্কে বাচ্চাসহ জেব্রার সংখ্যা ১৫টি। বনের গভীরে অবস্থান করায় এখনো শাবকটির লিঙ্গ নির্ণয় করা যায়নি। মায়ের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে শাবকটি।

পার্ক কর্তৃপক্ষ জানায়, ২০১৩ সালের পর থেকে কয়েক দফায় দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গ থেকে পশুপাখি আমদানিকারক প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্সের মাধ্যমে জেব্রা আনা হয় পার্কে। পার্কের আফ্রিকান সাফারি বেষ্টনীতে অবাধে বিচরণ করছে জেব্রাগুলো।

পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন ডা. নিজাম উদ্দীন চৌধুরী জানান, সুস্থ রয়েছে শাবকটি। সপ্তাহখানেক পরই একটু একটু করে কচি ঘাস খেতে শুরু করবে।

ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান জানান, ঘাস মূলত এদের প্রধান খাদ্য। মা জেব্রার পুষ্টিগুণের কথা চিন্তা করে খাবারে বেশ পরিবর্তন আনা হয়েছে। ঘাসের পাশাপাশি তাদের ছোলা, গাজর, ভুট্টা ও ভুসি দেওয়া হচ্ছে নিয়মিত।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন বলেন, উপযুক্ত পরিবেশ পেয়ে এখানে নিয়মিত বাঘ-সিংহসহ অনেক প্রাণীই বাচ্চা জন্ম দিচ্ছে। 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads