• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৫
ads
বসবাসের অনুপযুক্ত দ্বিতীয় শহর ঢাকা

বিশ্বে বসবাসের অনুপযুক্ত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা

সংগৃহীত ছবি

জীব ও পরিবেশ

বসবাসের অনুপযুক্ত দ্বিতীয় শহর ঢাকা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৫ আগস্ট ২০১৮

বিশ্বে বসবাসের অনুপযুক্ত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। লন্ডনভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইউআইইউ) গ্লোবাল লিভেবলিটি ইনডেক্সের বার্ষিক রিপোর্টে গতকাল মঙ্গলবার এমন তথ্য উঠে এসেছে বলে সিএনএন প্রকাশ করেছে।

এই তালিকায় শেষ থেকে প্রথম স্থানে আছে সিরিয়ার রাজধানী দামেস্ক। এরপর ঢাকা এবং তৃতীয় অবস্থানে আছে নাইজেরিয়ার একসময়কার তেলসমৃদ্ধ অঞ্চল লাগোস। র্যাঙ্কিংয়ে ৩৮ শতাংশ স্কোর করে ১৩৯তম ঢাকা এবং ৩৮ দশমিক ৫ শতাংশ স্কোর পেয়ে ১৩৮তম লাগোস।

গতকাল প্রকাশিত ওই ইনডেক্সে বলা হয়, অপরাধ, গণবিক্ষোভ, সন্ত্রাসবাদ, সহিংসতা এবং যুদ্ধের কারণে তালিকার নিচে থাকা শহরগুলোর স্কোর প্রভাবিত হয়েছে। পাশাপাশি শহরগুলোতে রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, নাগরিক অধিকার, শিক্ষা, স্বাস্থ্যসেবা প্রাপ্তির বিষয়গুলোকেও গুরুত্ব দেওয়া হয়েছে। সন্ত্রাসবাদ ও দুর্নীতির কারণে বসবাসের অনুপযুক্ত শহরের তালিকার চতুর্থে আছে পাকিস্তানের বাণিজ্যিক শহর করাচি এবং পঞ্চম পাপুয়া নিউ গিনির শহর পোর্ট মোরেসবি। তালিকায় আরো আছে সেনেগালের ডাকার, আলজেরিয়ার আলজিয়ার্স, ক্যামেরুনের ডউয়ালা, লিবিয়ার ত্রিপোলি ও জিম্বাবুয়ের হারারে। এশিয়ার কুয়ালালামপুর, কাঠমান্ডু, কলম্বোর অবস্থান আগের তুলনায় অবনতি হয়েছে বলেও রিপোর্টে বলা হয়।

সংস্থাটি বিশ্বের ১৪০টি শহরের মধ্য থেকে বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে ইতিবাচক ও নেতিবাচক অবস্থানের র্যাঙ্কিং করা হয়েছে। এবার বাসযোগ্য শহরের তালিকার প্রথমে আছে ইউরোপের শহর ভিয়েনা। এবারই প্রথম ইকোনমিস্ট ইউরোপের কোনো শহরকে বসবাসের সবচেয়ে উপযুক্ত হিসেবে ঘোষণা করেছে। বসবাসের উপযুক্ত শহরের মধ্যে দ্বিতীয় অস্ট্রেলিয়ার মেলবোর্ন, তৃতীয় জাপানের ওসাকা, চতুর্থ কানাডার কালগারি, পঞ্চম অস্ট্রেলিয়ার সিডনি, ষষ্ঠ কানাডার ভ্যানকুভার, সপ্তম জাপানের টোকিও। বসবাসের উপযুক্ত শহরের এ বছরের তালিকায় নেই যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও রাশিয়ার কোনো শহরের নাম।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads