• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

ছবি : সংগৃহীত

এশিয়া

ভারতে ১০ হাজার বৈদ্যুতিক যান নামাচ্ছে ওলা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৯ এপ্রিল ২০১৮

বৈদ্যুতিক যান ব্যবহারের প্রচারণা চালাতে এবার ভারতে ১০ হাজার বৈদ্যুতিক যান নামাচ্ছে জাপানের সফটব্যাংক মালিকানাধীন প্রতিষ্ঠান ওলা। আগামী এক বছরের মধ্যে তিন চাকার এই যানগুলো নামানো হবে ভারতের রাস্তায়।

অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটির এক বিবৃতির বরাতে রয়টার্স জানিয়েছে, ভারতের রাস্তায় ২০২১ সালের মধ্যে বহরে ১০ লাখ বৈদ্যুতিক যান আনার পরিকল্পনা রয়েছে। আর এজন্য দেশটির বিভিন্ন প্রাদেশিক সরকার, যান নির্মাতা এবং ব্যাটারি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে ওলা।

বিবৃতিতে বলা হয়েছে, তিনটি শহরে তিন চাকার বৈদ্যুতিক গাড়ি নামানো হবে। তবে ঠিক কোন নির্মাতা প্রতিষ্ঠান তিন চাকার যানগুলো তৈরি করবে তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি। এ ছাড়া যানগুলো প্রাতিষ্ঠানিকভাবে কেনা হবে নাকি চালকের মালিকানায় কেনা হবে তাও স্পষ্ট করে বলা হয়নি।

ইতোমধ্যে ভারতের ১১০টি শহরে সেবা দিয়ে থাকে ওলা। আর প্রতিষ্ঠানের চালক সংখ্যা ১০ লাখের ওপরে। আমদানি তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে পরিবেশ দূষণ মোকাবেলায় বদ্ধপরিকর ভারতের বর্তমান সরকার। ২০৩০ সালের মধ্যে সব নতুন যানই বিদ্যুৎচালিত করার উদ্যোগও নিয়েছে দেশটি।

২০১৭ সালের মে মাসে নাগপুরের পশ্চিমা শহরে বৈদ্যুতিক গাড়ির একটি পাইলট প্রকল্প চালু করে ওলা। কিন্তু চার্জিং স্টেশনে দীর্ঘক্ষণ অপেক্ষা এবং চালনা খরচ বেশি হওয়ায় চালকরা এতে খুশি হতে পারেনি। গাড়ি ফেরত দেওয়ার কথাও জানিয়েছে তারা।

তবে ওলা বলছে, ব্যাটারি এবং চার্জিং ব্যবস্থা আরো ভালোভাবে কাজে লাগাতে তারা নতুন উপায় বের করতে কাজ করছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads