• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

এশিয়া

ভারতে পুলিশি অভিযানে ৩৪ মাওবাদী নিহত

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৫ এপ্রিল ২০১৮

ভারতের মহারাষ্ট্রে অভিযান চালিয়ে পুলিশ অন্তত ৩৪ মাওবাদীকে হত্যা করেছে। গত রোববার ও সোমবার গাড়চিরলি জেলায় বনের গভীরে দু’দফা পুলিশি চোরাগোপ্তা হামলায় এরা নিহত হলেন। মহারাষ্ট্র পুলিশের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মহারাষ্ট্র ও ছত্তিশগড় রাজ্যের সীমানার গাড়চিরলি জেলায় গত রোববার নারী-পুরুষ মিলিয়ে ১৬ মাওবাদী বিদ্রোহী নিহত হন। পুলিশ জানিয়েছে, অজ্ঞাত সংখ্যক বিদ্রোহী নদী ধরে পালিয়ে যাওয়ার সময় গুলিবিদ্ধ হয়। এ ঘটনার পরদিন গত সোমবার সন্ধ্যায় পুলিশ একই জেলায় আরো ছয় মাওবাদী বিদ্রোহীকে হত্যা করে। নিহতদের মধ্যে চারজনই নারী। এ ছাড়া ইন্দ্রাবতী নদী ধরে পালিয়ে যাওয়ার সময় আরো মাওবাদী নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে আরো কয়েকজন মাওবাদীর মৃতদেহ নদী থেকে উদ্ধার করা হয় বলে পুলিশ জানায়।

মহারাষ্ট্র পুলিশের মহাপরিচালক সতীশ মাথুর রয়টার্সকে জানিয়েছেন, নিহতের মোট সংখ্যা ৩৪ জনে দাঁড়িয়েছে, কিন্তু তা আরো বাড়তে পারে। গাড়চিরলি জেলা পুলিশের মুখপাত্র প্রশান্ত দ্বিবেদী গতকাল বলেন, নদীতে আরো লাশ পাওয়া যাচ্ছে, উদ্ধার অভিযান এখনো চলায় মৃতের সংখ্যা আরো বাড়বে বলে মনে হচ্ছে।

যৌথ বাহিনীর এ অভিযানে অংশ নেয় গাড়চিরলি পুলিশের সি-৬০ কমান্ড বাহিনী ও দ্য সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) জওয়ানদের একটি অংশ। আহেরির প্রানহিটার কার্যালয় থেকে এই নকশাল দমন অভিযান পরিচালনা করা হয়। নিহতদের সংখ্যা জানিয়ে নকশাল নিয়ন্ত্রিত ওই এলাকার ডিআইজি অঙ্কুল সিেধ বলেছেন, বড় আকারের অভিযানের পরিকল্পনা কয়েকদিন আগে থেকেই নেওয়া হয়েছিল। বনের একেবারে ভেতরে নকশাল বাহিনীর ঘাঁটির চারপাশ ঘিরে ফেলে হামলা চালানো হয়। ফলে তারা পাল্টাহামলা বা পালানোর খুব বেশি সুযোগ পায়নি।

গত মাসে ছত্তিশগড়ের সুকমা জেলায় মাওবাদীদের পেতে রাখা বোমা বিস্ফোরণে নয় পুলিশ নিহত হয়েছিলেন। এরই ধারাবাহিকতায় এবার বড় আকারের এ অভিযান চালাল এ যৌথ বাহিনী। অভিযানস্থল থেকে একে রাইফেল, গুলি, বিস্ফোরকদ্রব্য, যোগাযোগ ও বৈদ্যুতিক যন্ত্রপাতি, বেশ কিছু পেনড্রাইভ, ল্যাপটপ ও মাওবাদী বইপুস্তক উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads