• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads

এশিয়া

ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোয় এগিয়ে বিজেপি!

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৬ এপ্রিল ২০১৮

বিদ্বেষমূলক মন্তব্যে অন্য দলগুলির থেকে অনেক এগিয়ে বিজেপি নেতা-নেত্রীরা। পরিসংখ্যান তেমনই বলছে। ভারতীয় স্বেচ্ছাসেবী সংস্থা ADR এবং NEW জানিয়েছে, মোট ৫৮ জন বর্তমান সাংসদ এবং বিধায়কের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য সংক্রান্ত মামলা রয়েছে। এর মধ্যে বিজেপি নেতাদের সংখ্যা সব থেকে বেশি।

নির্বাচনে মনোনয়নপত্রের সঙ্গে নির্বাচন কমিশনের কাছে নিজেদের বিরুদ্ধে চলা মামলা সংক্রান্ত হলফনামা জমা দিতে হয় প্রার্থীদের। সেখানেই মোট ৫৮ জন সাংসদ এবং বিধায়ক তাদের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্যের জন্য মামলা চলছে বলে জানিয়েছেন। কমিশনের কাছে সাংসদ-বিধায়কদের দাখিল করা হলফনামা বিশ্লেষণ করে এমনই জানিয়েছে ADR এবং NEW।

টাইমস অব ইন্ডিয়া জানায়, বিশ্লেষণ থেকে উঠে এসেছে যে, ১৫ জন বর্তমান সাংসদের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্যে অভিযোগে মামলা আছে। এর মধ্যে ১০ জনই বিজেপি সাংসদ। অন্যরা এআইইউডিএফ, টিআরএস, পিএমকে এবং এআইএমআইএম-এর সদস্য। একইভাবে, সর্বাধিক বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আছে বিজেপি বিধায়কদের বিরুদ্ধে। 

ADR-এর তথ্য বলছে, মোট ১৭ জন বিজেপি বিধায়কের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য সংক্রান্ত মামলা আছে। দ্বির্তীয় স্থানে যৌথভাবে আছে টিআরএস এবং এআইএমআইএম। তাদের ৫ জন করে বিধায়কের বিরুদ্ধে একই অভিযোগ আছে। বিদ্বেষমূলক মন্তব্যে অভিযুক্ত টিডিপি’র বিধায়ক সংখ্যা। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads