• মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮, ২ শ্রাবণ ১৪২৫
ads
দূষণ রোধে ব্যর্থতায় চীনে শতাধিক কর্মকর্তার কারাদণ্ড

চীনের হুবি প্রদেশের উউংয়ের একটি শিল্পাঞ্চলের কারখানাগুলোর কুলিং টাওয়ারগুলো থেকে ধোয়া উড়ে যাচ্ছে। ছবি ফেব্রুয়ারি মাসের

রয়টার্স

এশিয়া

দূষণ রোধে ব্যর্থতায় চীনে শতাধিক কর্মকর্তার কারাদণ্ড

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ জুলাই ২০১৮

পরিবেশ দূষণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হওয়ায় কয়েক শ কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছে চীন। পরিবেশ মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘ওয়্যার অন পলিউশন’ এর গত বছরের পরিদর্শন শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সিনহুয়ার খবরে বলা হয়, দেশটির ১০টি প্রদেশ ও কিছু অঞ্চলে দূষণ রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হওয়ায় ৪ হাজার ৩০৫ জন কর্মকর্তাকে দায়ী করা হয়। এদের মধ্যে অনেকের কারাদণ্ড এবং অনেকে জরিমানার সম্মুখীন হয়েছেন। মে মাসের শেষদিকে সরকারি পরিদর্শকরা দেশব্যাপী পরিচালিত অডিটের ওপর ভিত্তি করে পাওয়া পরিবেশ আইন লঙ্ঘনের বিভিন্ন অভিযোগ পুনঃনিরীক্ষণ করেন। এতে কয়েক হাজার আইন লঙ্ঘনের ঘটনা বেরিয়ে আসে। দেখা যায়, অনেক সমস্যাই সঠিকভাবে সমাধান হয়নি। ফলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়ী করে শাস্তির সম্মুখীন করা হয়।

বাস্তুসংস্থান ও পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, অনুসন্ধান পরিচালনাকারী কর্তৃপক্ষ ২৮ হাজার ৭৬টি পরিবেশ দূষণজনিত আইন লঙ্ঘনের ঘটনা খুঁজে পেয়েছে। ইতোমধ্যে শাস্তির বিষয়টি সরকারি আদেশ আকারে জারি করা হয়েছে এবং ৭৭ দশমিক ১৩ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে। প্রদেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি স্টিল উৎপাদনকারী হেবেই, জিয়াংসুর পাশাপাশি ইউনান, নিংজিয়া, গুয়ানডং প্রদেশও রয়েছে। দেশটিতে ‘ওয়্যার অন পলিউশন’ এর পঞ্চম বছর চলছে। চলতি বছরের মে মাসে পরিবেশগত সমস্যা সমাধানে সব রকম পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করেন প্রেসিডেন্ট শি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads