• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪২৮
এশিয়ায় সবচেয়ে বড় মিসাইলবাহী জাহাজ চীনের

এই জাহাজ দুটি ক্ষেপণাস্ত্র, রাডার এবং অবকাঠামোর দিক দিয়ে অনন্য

ছবি : ইন্টারনেট

এশিয়া

এশিয়ায় সবচেয়ে বড় মিসাইলবাহী জাহাজ চীনের

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৭ জুলাই ২০১৮

এশিয়ার সবচেয়ে বড় এবং মিসাইলবাহী দুটি জাহাজ নৌবাহিনীতে যুক্ত করেছে চীন। চলতি মাসের শুরুতেই চীন ১৩ হাজার টন ওজনের ওই দুটি ডেস্ট্রয়ার নৌবাহিনীতে যুক্ত করে। খবর সিএনএন।

সমরাস্ত্রবিষয়ক বিশ্লেষক টিমোথি হেলথের মতে, এই জাহাজ দুটি ক্ষেপণাস্ত্র, রাডার এবং অবকাঠামোর দিক দিয়ে অনন্য। যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়ার ডেস্ট্রয়ারের চেয়েও এই জাহাজগুলো বড়। দক্ষিণ চীন সাগরে আধিপত্য বাড়াতেই চীন তাদের নৌবহরে এই জাহাজ যুক্ত করেছে বলেও মনে করেন তিনি।

চায়না ডেইলিতে প্রকাশিত রিপোর্ট অনুসারে প্রত্যেকটি ডেস্ট্রয়ারের রয়েছে ১১২টি করে ভার্টিক্যাল লাঞ্চ টিউব। ফলে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ সম্ভব এই জাহাজ থেকে। সম্প্রতি সিরিয়ায় টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র তাদের ডেস্ট্রয়ার থেকে। চীনও এমনি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারবে এখন থেকে।

এ ছাড়া এই জাহাজে সংযুক্ত উন্নত রাডার সিস্টেমের কারণে শত্রুপক্ষের জাহাজ এবং ক্ষেপণাস্ত্র নির্ভুলভাবে শনাক্তে সক্ষম। অস্ট্রেলিয়ার সাবেক সেনা কর্মকর্তা লেইটনের মতে, চীনের জাহাজ দুটি বিশাল বড় এবং এর ধ্বংসাত্মক ক্ষমতাও অনেক। চীনের ক্ষমতাসীন পার্টির জন্য এই সংযুক্তি বিশাল পদক্ষেপ। দেশটির লিয়াওনিং প্রদেশের দালিয়ানে তৈরি হয়েছে ০৫৫এস সিরিজের এই দুটি জাহাজ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads