• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
তাপপ্রবাহকে প্রাকৃতিক দুর্যোগ ঘোষণা জাপানের

জাপানে তাপদাহে মৃতের সংখ্যা বড়ছে

ছবি : ইন্টারনেট

এশিয়া

তাপপ্রবাহকে প্রাকৃতিক দুর্যোগ ঘোষণা জাপানের

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৫ জুলাই ২০১৮

দেশজুড়ে চলমান তাপপ্রবাহকে প্রাকৃতিক দুর্যোগ ঘোষণা করেছে জাপানের আবহাওয়া বিভাগ। বিভাগের এক মুখপাত্র জানান, কোনো কোনো এলাকায় তাপমাত্রা অভাবনীয় পর্যায়ে পৌঁছেছে। তীব্র গরমের কারণে গত সপ্তাহে দেশটিতে অন্তত ৬৫ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি।

জাপানের জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, তীব্র তাপদাহে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে অন্তত ২২ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে অর্ধেকই বয়স্ক নাগরিক। শিগগিরই এই তাপদাহ কমার কোনো লক্ষণ নেই বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। গত সোমবার টোকিওর কুমাগাওয়ার শহরে তাপমাত্রা ছিল ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে, যা সর্বকালের রেকর্ড ছাড়িয়ে গেছে।

প্রয়োজন ছাড়া লোকজনকে ঘর থেকে বের না হতে পরামর্শ দিয়েছে দুর্যোগ ব্যবস্থানা কর্তৃপক্ষ। এ ছাড়া অর্ধেকেরও বেশি স্কুলে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকায় সরকারের মুখপাত্র ইয়োশিদি সুগা গ্রীষ্মকালীন ছুটির মেয়াদ বাড়ানো হবে বলে জানিয়েছেন। গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তীব্র তাপপ্রবাহ থেকে স্কুল শিক্ষার্থীদের জীবন রক্ষায় এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। হঠাৎ বর্ষণে কয়েকটি অঞ্চলে আকস্মিক বন্যায় হাজার হাজার ঘরবাড়ি নষ্ট হওয়ার দুই সপ্তাহের মধ্যে তীব্র তাপপ্রবাহের কবলে পড়ে দেশটি। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads