• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
জয় পেতে যাচ্ছে ইমরান খানের পিটিআই, বিরোধীদের প্রত্যাখ্যান

পাকিস্তানের জাতীয় নির্বাচনে বড় ধরনের জয় পেতে যাচ্ছেন ইমরান খানের দল পিটিআই

ছবি: সংরক্ষিত

এশিয়া

জয় পেতে যাচ্ছে ইমরান খানের পিটিআই, বিরোধীদের প্রত্যাখ্যান

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৬ জুলাই ২০১৮

পাকিস্তানের জাতীয় নির্বাচনে বড় ধরনের জয় পেতে যাচ্ছেন ইমরান খানের দল পিটিআই। দেশটির সাধারণ নির্বাচনের প্রাথমিক ফলাফলে সুস্পষ্ট ব্যাবধানে এগিয়ে আছে ইমরান খানের দল পিটিআই। তবে নির্বাচনের ফল প্রত্যাখ্যান করছেন বিরোধীরা।

গতকাল বুধবার দেশটির জাতীয় পরিষদের ২৭২টি আসনে সরাসরি ভোট হয়। ফলাফলে শেষ তথ্য অনুযায়ী, ক্রিকেট থেকে রাজনীতিতে আসা ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এগিয়ে আছে।

৪৭ শতাংশ কেন্দ্রের ভোট গণনার তথ্যের ভিত্তিতে ডন জানায়, পিটিআই এগিয়ে ১১৪ আসনে। দ্বিতীয় অবস্থানে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ‘দল’ পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)। নওয়াজের ভাই শাহবাজ শরিফের নেতৃত্বে দলটি এগিয়ে ৬৪ আসনে। তৃতীয় অবস্থানে প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পিপিপি এগিয়ে ৪২ আসনে।

গত রাতে লাহোরে সংবাদ সম্মেলন করে নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেন শাহবাজ শরিফ।

তিনি বলেন, পাকিস্তানের সাধারণ নির্বাচনের যে ফল নির্বাচন কমিশন দিচ্ছে, তা তার দল মেনে নেবে না।

সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ বলেন, ‘আমি বলতে বাধ্য হচ্ছি, আমরা পুরোপুরি এই ফল প্রত্যাখ্যান করছি।’

পাকিস্তানের জাতীয় পরিষদের মোট ৩৪২ আসনের মধ্যে ২৭২ আসনে সরাসরি নির্বাচন হয়। বাকি ৭০টি আসন নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত। কোনো দলকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ২৭২ আসনের মধ্যে ১৩৭ আসনে জিততে হবে।

বুধবার জাতীয় পরিষদের সঙ্গে দেশটির চারটি প্রাদেশিক পরিষদেও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশটির প্রায় ১০ কোটি ৬০ লাখ ভোটার স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয়ে বিরতিহীনভাবে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট দিয়েছে। তাদের মধ্যে পুরুষ ভোটার পাঁচ কোটি ৯২ লাখ এবং নারী ভোটার চার কোটি ৬৭ লাখ তিন হাজার।

এদিকে গতকাল ভোটগ্রহণ শুরুর কিছুক্ষণের মধ্যেই বেলুচিস্তান প্রদেশের কোয়েটা শহরের পূর্বাঞ্চলের এক কেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩৩ জন নিহত এবং ৩০ জনের বেশি আহত হয়েছে। আহতদের মধ্যে আটজনের অবস্থা গুরুতর। কোয়েটার পুলিশ জানায়, আত্মঘাতী বোমা হামলাকারী তামির-ই-নাউ স্কুলে প্রবেশের সময় বিস্ফোরণ ঘটায়। একই প্রদেশের কিল্লা আবদুল্লাহ জেলার একটি ভোটকেন্দ্র থেকে এক প্রিসাইডিং অফিসারকে অপহরণ করা হয়েছে। এ ছাড়া ভোটের উপকরণ নিয়ে যাওয়ার সময় চোরাগোপ্তা হামলায় তিন সেনা সদস্য এবং এক পোলিং এজেন্ট নিহত হয়েছে বলেও জানা যায়।

কারাগারে থাকার কারণে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভোট দিতে না পারলেও তার মা বেগম শামিম আকতার হুইলচেয়ারে করে ভোট দিতে যান। তবে ইসলামাবাদে ভোট দেওয়ার সময় গোপনীয়তা বজায় না রাখায় নির্বাচন কমিশনের তলবের শিকার হয়েছেন পিটিআই নেতা ইমরান খান। পিএলএল-এন পার্টির নেতা এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ নিজ শহর লাহোরে সকাল ৮টার কিছু পরে ভোট দিয়েছেন। পিপিপির নেতা বিলওয়াল ভুট্টো জারদারিও সকালের দিকে ভোট দিয়েছেন। পাঞ্জাব এবং সিন্ধু প্রদেশের কিছু অঞ্চলে নির্ধারিত সময়ের বাইরেও ভোটগ্রহণ হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads