• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪
ads
ইমরান খানের শপথ

ইসলামাবাদের প্রেসিডেন্ট হাউজে গতকাল শপথ নেন ইমরান খান

ছবি -ইন্টারনেট

এশিয়া

ইমরান খানের শপথ

২০ সদস্যের মন্ত্রিসভা অনুমোদন

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৯ আগস্ট ২০১৮

পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খান। রাজধানী ইসলামাবাদের প্রেসিডেন্ট হাউজে গতকাল শনিবার সকালে তাকে শপথবাক্য পাঠ করান প্রেসিডেন্ট মামনুন হুসাইন। বেশ কয়েকটি ছোট রাজনৈতিক দলের সমর্থনে ইমরানের পার্টি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার গঠন করেছে বলে দ্য ডন জানিয়েছে। বিবিসি জানিয়েছে, সকালে শপথ নেওয়ার সময় ইমরান খানের চোখে আনন্দাশ্রু দেখা যায়। অনুষ্ঠানে তার সঙ্গে স্ত্রী বুশরা মানেকা থাকলেও ছিল না দুই ছেলে। এ ছাড়া পিটিআইর কয়েকজন জ্যেষ্ঠ নেতা, তিন বাহিনী প্রধান এবং সাবেক কয়েকজন ক্রিকেটার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মূল অনুষ্ঠান সকাল ৯টায় শুরুর কথা থাকলেও আধাঘণ্টা  দেরিতে শুরু হয়। শপথ শেষে ইমরান খান স্ত্রীকে নিয়ে মঞ্চ থেকে নেমে উপস্থিত অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

পাকিস্তানের স্থানীয় মিডিয়া জিও নিউজ জানায়, শপথবাক্য পাঠের সময় বেশকিছু শব্দের উচ্চারণে ভুল করেন ইমরান। এ সময় নিজের ভুল বুঝতে পেরে বিব্রত হয়ে হাসতে থাকেন তিনি। প্রেসিডেন্ট মামনুন কয়েকবার ইমরানের ভুল শুধরে দেন। তিনি ‘রোজ-ই-কিয়ামত’ বাক্যটি উচ্চারণ করতে গিয়ে ‘রোজ-ই-কিয়াদাত’ উচ্চারণ করলে তা শুধরে দেন প্রেসিডেন্ট। পাকিস্তানের সিনিয়র বিশ্লেষক মাজহার আব্বাসের মতে, দেশটির সাবেক প্রধানমন্ত্রীরা যে শপথবাক্য পাঠ করেছিলেন এবারেরটি তার থেকে কিছুটা ভিন্ন। শপথবাক্যের কিছু অংশে পরিবর্তন আনা হয়েছে বলেও জানান তিনি।

শপথ গ্রহণ শেষে ২০ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভার নীতিগত অনুমোদন দেন ইমরান খান। মন্ত্রিসভায় ১৫ জন মন্ত্রী এবং ৫ জন উপদেষ্টাকে নেওয়া হয়েছে আপাতত। স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে চৌধুরী তারিক বশির চিমা, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মাখদুম শাহ মাহমুদ হুসেইন কুরাইশি এবং প্রতিরক্ষামন্ত্রী হিসেবে থাকবেন পারভেজ খাত্তাক।

গত শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদের ১৭৬ জন সদস্য ইমরানের পক্ষে ভোট দেন। গত ২৫ জুলাইয়ের নির্বাচনে ১১৬টি আসনে জয়লাভ করে পিটিআই। কিন্তু সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৩৭টি আসন না পাওয়ায় সরকার গঠনে কিছুটা অনিশ্চয়তা তৈরি হয়েছিল। পরবর্তীতে বেশ কয়েকটি ছোটো দল এবং স্বতন্ত্র সংসদ সদস্যকে নিয়ে জোট সরকার গঠন করতে হয় পিটিআইকে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads