• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৪
বৃদ্ধ মা-বাবার জন্য অর্থ রাখতে হবে ব্যাংকে

ব্যাংকে বৃদ্ধ মা-বাবার জন্য অর্থ রাখতে হবে সন্তানদের

সংরক্ষিত ছবি

এশিয়া

নেপালে মানবিক আইন

বৃদ্ধ মা-বাবার জন্য অর্থ রাখতে হবে ব্যাংকে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৬ জানুয়ারি ২০১৯

বৃদ্ধ বয়সে মা-বাবার দেখভালে অর্থনৈতিক নিশ্চয়তার জন্য নেপাল সরকার এক নতুন আইন চালু করতে যাচ্ছে। এই আইন অনুযায়ী প্রত্যেক সন্তানকে আয়ের পাঁচ থেকে দশ শতাংশ বাধ্যতামূলকভাবে তাদের মা-বাবার ব্যাংক অ্যাকাউন্টে জমা দিতে হবে। দেশটির প্রধানমন্ত্রীর প্রেস উপদেষ্টা কুন্দন আরিয়ালের বরাত দিয়ে এনডিটিভি অনলাইনের খবরে জানানো হয়েছে এই তথ্য। খবরে বলা হয়েছে, মন্ত্রিপরিষদের বৈঠকে সিনিয়র সিটিজেন অ্যাক্ট-২০০৬ সংশোধন করে একটি নতুন বিল উপস্থাপনের সিদ্ধান্ত হয়েছে। এই বিলের মূল লক্ষ্য হলো বয়স্ক ব্যক্তিদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করা।

কুন্দন আরিয়াল বলেন, আমাদের হাতে তথ্য আছে ধনী পরিবারের সন্তানরা তাদের মা-বাবাকে বেশিরভাগ সময় বঞ্চিত ও অবহেলা করেন। বৃদ্ধরা পারিবারিকভাবে যাতে এরকম লাঞ্ছনার শিকার না হয়, সেটাকে নিরুৎসাহিত করতেই এ আইন প্রণয়ন করা হচ্ছে।

দেশটিতে বিদ্যমান সিনিয়র সিটিজেন অ্যাক্ট-২০০৬ অনুযায়ী, ষাট বছর বা তদুর্ধ্ব বয়সী ব্যক্তিরা সিনিয়র সিটিজেন হিসেবে বিবেচিত হবেন। এই আইনেও সন্তানদের তাদের বৃদ্ধ বাবা-মায়ের ভরণ-পোষণের কথা বলা হয়েছে। কিন্তু নতুন এ আইনটিতে প্রত্যেকটি সন্তান তাদের বাবা-মাকে আয়ের একটা অংশ দিতে বাধ্য থাকবে।

কুন্দন আরিয়ালের ভাষ্য, কেউ যদি আইন না মানে কিংবা আইন ভঙ্গ করে তাহলে তাকে শাস্তির আওতায় আনা হবে। আর শাস্তি হিসেবে যে অর্থ জরিমানা করা হবে, সেটাও তাদের বাবা-মায়ের অ্যাকাউন্টে জমা হবে। পার্লামেন্টে বিলটি পাস হলেই তা কার্যকর হবে।

এদিকে আইনটি পাস হলে সেটি মানবিক আইনের দৃষ্টান্ত হয়ে উঠবে বলে মনে করেন অনেক বিশ্লেষক।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads