• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৫
ads
ক্রয়চুক্তি বাতিল করল ইন্দোনেশিয়া

বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮

ছবি : সংগৃহীত

এশিয়া

বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮

ক্রয়চুক্তি বাতিল করল ইন্দোনেশিয়া

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৩ মার্চ ২০১৯

এবার বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮’র ক্রয়চুক্তি বাতিল করল ইন্দোনেশিয়া। গতকাল শুক্রবার দেশটির বিমান সংস্থা গেরুদা এই ঘোষণা দেয়। খবর বিবিসি ও সিএনএন।

চুক্তি অনুযায়ী বোয়িং ৭৩৭ সিরিজের ম্যাক্স-৮ মডেলের ৪৯টি বিমান কেনার কথা ছিল গেরুদার। এই মডেলের পরিবর্তে অন্য মডেলের বিমান কেনার পরিকল্পনা করা হতে পারে বলে জানান সংস্থার প্রধান নির্বাহী। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। সংস্থাটির বহরে বর্তমানে ৮টি ম্যাক্স-৮ বিমান রয়েছে। ইথিওপিয়ায় বিমান বিধ্বস্তের জেরে এর আগে মালয়েশিয়া, তুরস্ক, জার্মানিসহ অন্তত ২০টি দেশ ম্যাক্স-৮ কেনার পরিকল্পনা বাতিল করে। এই তালিকায় সর্বশেষ যোগ হলো ইন্দোনেশিয়া। এ ছাড়া যেসব দেশ ইতোপূর্বে এই মডেলের বিমান ব্যবহার করছিল তারাও বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান চলাচল নিষিদ্ধ করেছে।

গত ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ বিমান বিধ্বস্ত হয়ে মারা যান ১৫৭ আরোহী। এরপর এই মডেলের বিমানের সব ফ্লাইট বাতিলে এয়ারলাইনসগুলোকে নির্দেশ দেয় ব্রিটেন, ভারত, চীন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ওই দিন ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে ফ্লাইট ইটি-৩০২ কেনিয়ার রাজধানী নাইরোবির উদ্দেশে উড্ডয়ন করে। স্থানীয় সময় সকাল ৮টা ৪৪ মিনিটে বিমানটি উড্ডয়নের ৬ মিনিটের মাথায় বিধ্বস্ত হয়। এতে  ১৪৯ যাত্রী এবং ৮ জন ক্রু ছিলেন। কী কারণে এটি বিধ্বস্ত হয়েছে, তা এখনো জানা যায়নি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads