• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
ads
শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা প্রত্যাহার

ছবি : সংগৃহীত

এশিয়া

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৩ এপ্রিল ২০১৯

শ্রীলঙ্কায় ইস্টার সানডের প্রার্থনা চলাকালে গির্জা এবং পাঁচ তারকা হোটেলে একযোগে বোমা হামলায় ২৯০ জনের মৃত্যুর পর দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গতকাল সোমবার মধ্যরাত থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। প্রেসিডেন্টের মিডিয়া ইউনিট এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তেই দেশের জাতীয় নিরাপত্তা কাউন্সিল জরুরি অবস্থা জারির এই সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসি, আলজাজিরা।

জরুরি অবস্থা জারির ফলে পুলিশ ও সেনাবাহিনী আদালতের পরোয়ানা ছাড়াই গ্রেফতার, তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করতে পারবে। তবে এক্ষেত্রে মতপ্রকাশের স্বাধীনতায় কোনো ধরনের হস্তক্ষেপ করা হবে না বলে বিবৃতিতে আশ্বস্ত করা হয়েছে। সন্ত্রাসবাদ মোকাবিলায় জরুরি অবস্থা জারির পক্ষে সাংবিধানিক ধারা উল্লেখ করা হয়। বলা হয়, জরুরি অবস্থা জারির মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবেলা করা হবে। শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলায় হতাহতের ঘটনায় আজ জাতীয় শোক পালন করবে দেশটি।

উল্লেখ্য, গত রোববার ইস্টার সানডেতে দেশটির তিনটি গির্জা, তিনটি হোটেলসহ অন্তত আটটি স্থানে পরপর বোমা হামলা হয়। হামলায় অসংখ্য লোক হতাহত হয়। নিহত ব্যক্তিদের মধ্যে বিদেশি নাগরিকও আছেন। এদিকে রাজধানী কলম্বোয় টানা দ্বিতীয় রাতের মতো কারফিউ জারি ছিল। সোমবার রাত ৮টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই কারফিউ বলবৎ ছিল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads