• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪২৮
পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প : নিহতের সংখ্যা বেড়ে ১৯

ভূমিকম্পে পাকিস্তানে শতাধিক মানুষ আহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ছবি: ডন

এশিয়া

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প : নিহতের সংখ্যা বেড়ে ১৯

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ২৪ সেপ্টেম্বর ২০১৯

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ১৯ জন নিহত এবং তিন শতাধিক মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

ভূমিকম্পে পাকিস্তানে শতাধিক মানুষ আহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দ্য ডন। যুক্তরাষ্ট্রের ভুতাত্বিক জরিপসংস্থা ইউএসজিএস জানায়, এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮।

ইন্ডিয়া টুডে বলছে, মঙ্গলবার বিকাল ৪টা ৩৫ মিনিটের দিকে ভারতের উত্তরাঞ্চলীয় কিছু শহর ও পাকিস্তানে ভূমিকম্প আঘাত হানে। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, আজাদ কাশ্মীর, খাইবার পাখতুনখাওয়া, লাহোর, গুজরাট, মুলতান, রহিম ইয়ার খানে ভূমিকম্প অনুভূত হয়েছে। ভারতের রাজধানী নয়াদিল্লি, চন্ডিগড়, জম্মু-কাশ্মীরে কম্পন অনুভূত হয়েছে।

পাকিস্তানে ৮ থেকে ১০ সেকেন্ড পর্যন্ত কম্পন স্থায়ী ছিল। প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে। বিভাগীয় কমিশনার মাহমুদ তৈয়্যেব হতাহতের খবর নিশ্চিত করেছেন। সরকারি কর্মকর্তাদের বরাতে জানা গেছে, আহত হয়েছেন শতাধিক মানুষ। ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনাও ঘটেছে।

ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার অভিযানে নামার ডাক দিয়েছেন পাকিস্তানের সেনাবাহিনীর প্রধান কামার জাভেদ বাজওয়া।

পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে স্থানীয় সময় বিকেল ৪টা ১ মিনিটে আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। ভূমিকম্পের কেন্দ্র ছিল পাঞ্জাব প্রদেশের উত্তরপূর্বাঞ্চলের ১২ কিলোমিটার দূরের ঝেলুমে। ইসলামাবাদ ছাড়াও পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও লাহোরেও কম্পন অনুভূত হয়েছে। এ সময় আতঙ্কিত লোকজন ঘরবাড়ি, অফিস ছেড়ে রাস্তায় নেমে আসেন।

এছাড়া আজাদ কাশ্মীরের মিরপুরে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। দেশটির সামরিক মুখপাত্র জানিয়েছেন, বেসামরিক প্রশাসনের সহায়তায় তাৎক্ষণিক উদ্ধার অভিযান শুরু করা হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই হতাহতের ঘটনায় শোক জানিয়েছেন। তিনি এবং দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া উভয়ই যথাসময়ে উদ্ধার অভিযান ও ত্রাণ সহযোগিতা কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছেন।

এই ভূমিকম্পের ফলে ভারতের দিল্লি-এনসিআর (ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়োন) অঞ্চলেও হালকা কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads