• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭
করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২১৩, বিশ্বজুড়ে জরুরি অবস্থা

সংগৃহীত ছবি

এশিয়া

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২১৩, বিশ্বজুড়ে জরুরি অবস্থা

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ৩১ জানুয়ারি ২০২০

চীনে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে সর্বশেষ বৃহস্পতিবার পর্যন্ত ২১৩ জন মারা গেছে। এছাড়া দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা অন্তত দশ হাজার।

এদিকে চীনের বাইরেও বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানিয়েছে, ১৮ দেশে ৯৮ জনের এ ভাইরাসে আক্রান্ত হয়েছে, তবে ওইসব দেশে কেউ মারা যায়নি। 

অন্যান্য দেশে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের মধ্যে বেশিরভাগই চীনের উহান শহরে ভ্রমণ করেছিল। আর এই উহান শহর থেকেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। এছাড়া জার্মানি, জাপান, ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্রে আক্রান্ত ব্যক্তির থেকে আট জনের মধ্যে এ ভাইরাস সংক্রমণের ঘটনা ঘটেছে। 

জেনেভায় এক সংবাদ সম্মেলনে ডা. টেডরস এ ভাইরাসকে অভূতপূর্ব প্রাদুর্ভাব হিসেবে আখ্যায়িত করে বলেছেন, এটি অভাবনীয় প্রতিক্রিয়া সৃষ্টি করে চলেছে। এ ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে চীনা কর্তৃপক্ষের 'অসাধারণ পদক্ষেপের' ভূয়সী প্রশংসা করেছেন তিনি। 

এদিকে বৃহস্পতিবার এক জরুরি বৈঠকের পর বিশ্বজুড়ে জরুরি অবস্থার ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক বিবৃতিতে সংস্থাটির প্রধান টেডরস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, 'এ ভাইরাসের সংক্রমণে চীনে যা ঘটছে সে কারণে এই ঘোষণা নয়, বরং অন্য দেশে এটি ছড়িয়ে পড়ছে এটাই কারণ। উদ্বেগজনক বিষয় হলো, ভাইরাসটি দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার দেশগুলোতে ছড়িয়ে পড়তে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads