• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭
ads
শতাধিক শহরের মসজিদ খুলে দিল ইরান

সংগৃহীত ছবি

এশিয়া

শতাধিক শহরের মসজিদ খুলে দিল ইরান

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৪ মে ২০২০

মহামারী করোনার প্রকোপ কমতে থাকায় আজ (৪ঠা মে) থেকে ১৩২টি শহরের মসজিদসহ অন্যান্য ধর্মীয় স্থাপনা খুলে দেয়া হচ্ছে ইরান সরকার। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ভিত্তিতে সারা দেশকে সাদা, হলুদ ও লাল এই তিন ভাগে বিভক্ত করেছে।

রোববার (৩রা মে), ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি করেনাভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের এক বৈঠকে বলেন, সাদা ও কম ঝুঁকিপূর্ণ হিসেবে যে ১৩২টি শহরকে চিহ্নিত করা হয়েছে সেগুলোর মসজিদগুলো খুলে দেয়া হবে।

মসজিদগুলোকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে রুহানি আরো বলেন, এসব শহরে চলতি সপ্তাহ থেকেই জুমার নামাজও আবার শুরু করা হবে। তবে হলুদ ও লাল চিহ্নিত এলাকা ও শহরগুলোর মসজিদ আপাতত বন্ধ থাকবে বলে জানান রুহানি।

ইরানে মার্চ মাসে করোনাভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাব দেখা দেয়ার পর কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা জারি করা হয়। অত্যাবশ্যকীয় পণ্যের দোকান ছাড়া অন্য সব দোকান ও শপিং মল বন্ধ করে দেয়া হয়।

আন্তঃনগর পরিবহন ব্যবস্থাও বন্ধ করে দেয়া হয়েছিলো। তবে চলতি সপ্তাহ থেকে শহরগুলোর মধ্যে সফরের ওপর কড়াকড়ি শিথিল করা হয়েছে এবং শপিং মলগুলো খুলে দেয়া হয়েছে। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমার প্রবণতা ধারাবাহিকভাবে অব্যাহত রয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads