• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪
ads
শুদ্ধাচার চর্চায় সেরা ব্যাংক কর্মকর্তা পাবেন সম্মাননা

শুদ্ধাচার চর্চায় এগিয়ে থাকা ব্যাংক কর্মকর্তাকে সম্মাননা দেওয়া হবে

ছবি: সংগৃহীত

ব্যাংক

শুদ্ধাচার চর্চায় সেরা ব্যাংক কর্মকর্তা পাবেন সম্মাননা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৯ আগস্ট ২০১৮

শুদ্ধাচার চর্চায় এগিয়ে থাকা ব্যাংক কর্মকর্তাকে সম্মাননা দেওয়া হবে। নির্বাচিত কর্মকর্তা এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ ও একটি সনদ পাবেন। বাৎসরিক ভিত্তিতে শুদ্ধাচার চর্চায় সেরা কর্মকর্তা নির্বাচিত হবেন। বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া নির্ধারিত প্রক্রিয়ায় এসব কর্মকর্তাকে নির্বাচন করা হবে। 

গতকাল বুধবার বাংলদেশ ব্যাংক এক আদেশে তফসিলি ব্যাংকগুলোকে এই নির্দেশ দিয়েছে। এর আগে বাংলাদেশ ব্যাংক ২০১৩ সালে ব্যাংকিং খাতের জন্য শুদ্ধাচার কৌশল প্রণয়ন করে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, সোনার বাংলা গড়ার প্রত্যয়ে ‘জাতীয় শুদ্ধাচার কৌশল’ শিরোনামে জাতীয় শুদ্ধাচার কৌশল ২০১২ সালে মন্ত্রিসভা বৈঠকে অনুমোদন করা হয়। জাতীয় শুদ্ধাচার কৌশলের রূপকল্প ‘সুখী-সমৃদ্ধ সোনার বাংলা’ এবং অভিলক্ষ্য ‘রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সমাজে সুশাসন প্রতিষ্ঠা’। এ কৌশল বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদ এবং অর্থমন্ত্রীর নেতৃত্বে উপদেষ্টা পরিষদের নির্বাহী কমিটি গঠিত হয়েছে। জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে সব মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে নৈতিকতা কমিটি গঠিত হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, শুদ্ধাচার চর্চায় সরকারের কার্যক্রমের সমান্তরালে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলোতেও অনুরূপ নীতি গৃহীত হয়েছে।

শুদ্ধাচার কর্মপরিকল্পনার অংশ হিসেবে ব্যাংকগুলোর কর্মকর্তা ও কর্মচারীদের পুরস্কার প্রদানের উদ্দেশ্যে ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা’ প্রণয়ন করা হয়েছে। এ নীতিমালা অনুসরণে ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের শুদ্ধাচার চর্চার নিমিত্তে প্রতি ইংরেজি পঞ্জিকা বর্ষে পুরস্কার প্রদান করতে হবে।

রাষ্ট্র মালিকানাধীন ও বিশেষায়িত ব্যাংকের প্রধান নির্বাহী হতে পরবর্তী নিম্নতর দুই ধাপের কর্মকর্তা, ব্যাংকের চতুর্থ ধাপের কর্মকর্তা হতে ষষ্ঠ ধাপের কর্মকর্তা, ব্যাংকের সপ্তম ধাপের কর্মকর্তা হতে পরবর্তী নিম্নতর ধাপগুলোর কর্মকর্তা, ব্যাংকের শাখা ব্যবস্থাপক ও ব্যাংকের কর্মচারীরা পুরস্কারের যোগ্য। আর বেসরকারি ও বিদেশি ব্যাংকের ক্ষেত্রে ব্যাংকের প্রধান নির্বাহী হতে পরবর্তী নিম্নতর তিন ধাপের কর্মকর্তা, ব্যাংকের পঞ্চম ধাপের কর্মকর্তা হতে সপ্তম ধাপের কর্মকর্তা, ব্যাংকের অষ্টম ধাপের কর্মকর্তা হতে পরবর্তী নিম্নতর ধাপগুলোর কর্মকর্তা, শাখা ব্যবস্থাপক ও ব্যাংকের কর্মচারীরা এ সম্মাননা পাবেন।

 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads