• বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৪
ads
চাঁপাইনবাবগঞ্জে স্কুল পড়ুয়াদের সঞ্চয় পাঁচ কোটি টাকা

সংগৃহীত ছবি

ব্যাংক

চাঁপাইনবাবগঞ্জে স্কুল পড়ুয়াদের সঞ্চয় পাঁচ কোটি টাকা

  • চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
  • প্রকাশিত ০৪ ডিসেম্বর ২০১৮

সাত বছরে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের সঞ্চয় জমা হয়েছে পাঁচ কোটি ২৬ লাখ টাকা। ২০ হাজার ৫৫৮ জন শিক্ষার্থীর হিসাবে এ সঞ্চয় হয়েছে।

স্কুল শিক্ষার্থীদের ব্যাংকিং সুবিধা, তথ্যপ্রযুক্তিগত সেবার সঙ্গে পরিচিত করানো ও সঞ্চয়ের মনোভাব গড়ে তোলার লক্ষ্যে ২০১০ সালের ২ নভেম্বর স্কুল ব্যাংকিং চালুর নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। ২০১১ সাল থেকে শিক্ষার্থীরা টাকা জমা রাখার সুযোগ পায়। ওই নির্দেশনার পর চাঁপাইনবাবগঞ্জে ২৭টি ব্যাংকে ২০ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী হিসাব খুলেছে। এসব হিসাবে জমা হয়েছে পাঁচ কোটি ২৬ লাখ টাকা। হিসাব খোলা ও অর্থ জমার বেশিরভাগই হয়েছে বেসরকারি ব্যাংকগুলোয়। চাঁপাইনবাবগঞ্জে সম্প্রতি অনুষ্ঠিত স্কুল ব্যাংকিং কনফারেন্সে এসব তথ্য তুলে ধরা হয়।

কনফারেন্সের আয়োজকরা জানান, শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং সম্পর্কে জানিয়ে সঞ্চয়ের মানসিকতা, স্পৃহা ও অভ্যাস তৈরি করা এ কর্মসূচির মূল লক্ষ্য।

চাঁপাইনবাবগঞ্জের টাউন ক্লাব মিলনায়তনে এ সম্মেলন হয়। এতে জেলার ২৭টি বিদ্যালয়ের ২৭০ জন শিক্ষার্থী অংশ নেয়। জেলা প্রশাসক এজেডএম নূরুল হক বলেন, এ জেলায় লক্ষাধিক স্কুলশিক্ষার্থী রয়েছে। সব শিক্ষার্থীকে ব্যাংকিংয়ের আওতায় আনা গেলে স্কুল ব্যাংকিংয়ের অর্থ দিয়েই অনেক কিছু করা সম্ভব।

শিক্ষার্থীদের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় আজ জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে। শিক্ষার্থীদের মাঝে ব্যাংকিং ও সঞ্চয়ের মনোভাব সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরার পাশাপাশি তাদের মধ্যে বই পড়া, গবেষণায় আত্মনিয়োগ করা ও সর্বোপরি দেশের জন্য নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান জেলা প্রশাসক।

বাংলাদেশ ব্যাংক রাজশাহী শাখার মহাব্যবস্থাপক নূরুন নাহার বলেন, আর্থিক শিক্ষার প্রসার এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে দেশের বৃহত্তর জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে স্কুল ব্যাংকিংয়ের উদ্যোগ নেওয়া হয়। শিক্ষার্থীরা ব্যাংকের বিভিন্ন সেবা সম্পর্কে জানতে পারছে এবং এটিএম, ডেবিট-ক্রেডিট কার্ড, অনলাইন ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংয়ের মতো তথ্যপ্রযুক্তিগত নতুন সেবার সঙ্গে পরিচিত হতে পারছে। অন্যদিকে অল্প বয়স থেকেই তাদের মধ্যে সঞ্চয়ের প্রবণতা গড়ে উঠছে। তিনি বলেন, বর্তমানে স্কুল ব্যাংকিং হিসাবের সংখ্যা প্রায় ১৫ লাখ। জমার পরিমাণ প্রায় এক হাজার ৫০০ কোটি টাকা।

আগ্রহী ছাত্রছাত্রীরা তাদের বাবা-মা অথবা বৈধ অভিভাবকের সঙ্গে যৌথ নামে অ্যাকাউন্ট খুলতে পারে। মাত্র ১০০ টাকা প্রাথমিক জমা দিয়ে বাংলাদেশের বেশিরভাগ ব্যাংক শাখায় এ হিসাব খোলা যায়। এ হিসাবে কোনো ফি বা চার্জ আরোপ করা হয় না। এমনকি ন্যূনতম স্থিতি রাখার বাধ্যবাধকতাও নেই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads