• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬
ads
রূপালী-সোনালী ব্যাংকের এমডি অদল-বদল  

আতাউর রহমান প্রধান, ওবায়েদ উল্লাহ আল মাসুদ এবং শামসুল উল ইসলাম

ফাইল ছবি

ব্যাংক

রূপালী-সোনালী ব্যাংকের এমডি অদল-বদল  

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২১ আগস্ট ২০১৯

ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী পদে অদল-বদল হয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ও রূপালী ব্যাংকের। দেশের আর্থিক খাতের সবচেয়ে বড় বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংকের নতুন এমডি নিয়োগ পেয়েছেন রূপালী ব্যাংকের এমডি মো. আতাউর রহমান প্রধান।  

অপরদিকে রূপালী ব্যাংকের দায়িত্ব দেওয়া হয়েছে সোনালী ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদকে। গতকাল এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপন কার্যকর করতে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদে পাঠানো হয়েছে। একই সঙ্গে মেয়াদ বাড়ছে আরেক রাষ্ট্রায়ত্ত ব্যাংক অগ্রণী ব্যাংকের এমডি মো. শামস-উল ইসলাম।  

জানা গেছে, সরকারের এই সিদ্ধান্তের মাধ্যমে ব্যাংকিং খাতে ব্যাপক আলোচিত ইস্যুর সমাপ্তি ঘটল। এ ঘটনায় ব্যক্তিগত হিসাব-নিকাশ মেলাতে কিছুদিন স্মায়ু চাপে থাকতে হয়েছে এমডিদের। চলতি মাসেই একসঙ্গে তিনটি সরকারি বাণিজ্যিক ব্যাংকের এমডির চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। ব্যাংকগুলো হলো- সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংক। এই তিন ব্যাংকের এমডি নিয়োগ দেওয়া হয় সর্বশেষ ২০১৬ সালের আগস্ট মাসে।  

মো. আতাউর রহমান প্রধান আগামী তিন বছর সোনালী ব্যাংকটির নেতৃত্ব দেবেন। সরকারি ব্যাংকের এমডিদের মধ্যে তিনি এরই মধ্যে ভালো দক্ষতা দেখিয়েছেন। লোকসানে থাকা রূপালী ব্যাংককে তিনি মুনাফায় ফিরিয়ে এনেছেন। গত তিন বছরে ব্যাংকটি আর্থিক সূচকে দৃশ্যমান উন্নতি করেছে। যা সর্বমহলে স্বীকৃতি পেয়েছে। 

অপরদিকে, ওবায়েদ উল্লাহ আল মাসুদও হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় ডুবতে বসা সোনালীকে ঘুরে দাঁড় করাতে চেষ্টা করেছেন। কিছু সূচকে উন্নতি করেছেন। অন্যদিকে জানা গেছ, সোনালী ব্যাংক ও জনতা ব্যাংকে নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়ার বিষয়টি যেকোনো সময় প্রজ্ঞাপন হতে পারে। সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর নজরুল হুদাকে। আর জনতা ব্যাংকে নিয়োগ পেতে যাচ্ছেন অর্থনীতিবিদ মো. জালাম উদ্দিনকে।  

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads