• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬
ads
জলবায়ু পরিবর্তনের শিকার হিমালয়ান ভায়াগ্রাও

সংগৃহীত ছবি

জীব বিজ্ঞান

জলবায়ু পরিবর্তনের শিকার হিমালয়ান ভায়াগ্রাও

  • তপু রায়হান
  • প্রকাশিত ১০ নভেম্বর ২০১৮

ভূপৃষ্ঠ থেকে প্রায় তিন হাজার মিটার উঁচুতে শুয়োপোকার মাথা ভেদ করে জন্ম নেওয়া একটি ছত্রাকের নাম ইয়ারসেগাম্বা (ophiocordzceps sinensis) ছত্রাকটি প্রথমে শুয়োপোকার শরীরে ঢুকে ধীরে ধীরে তাকে মেরে ফেলে। এরপর মৃত শুয়োপোকার মাথা থেকে মাটি ভেদ করে উঠে আসে উপরে।

মার্কিন জার্নাল প্রসিডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস (পিএনএএস) এই ছত্রাকটিকে বিশ্বের অন্যতম মূল্যবান বায়োলজিক্যাল পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। চীনে ছত্রাকটি মাঝেমধ্যে সোনার দামের চেয়ে প্রায় তিনগুণ দামে বিক্রি হয়। কারণ কথিত আছে এই ছত্রাকটি ক্যানসার থেকে শুরু করে নপুংসকতাসহ প্রায় সব রোগের মহৌষধ। এ কারণে  চীন, নেপাল, ভুটানে ছত্রাকটিকে ‘হিমালয়ান ভায়াগ্রা’ নামে ডাকা হয়।

তবে পিএনএএস সম্প্রতি সতর্ক করে দিয়েছে যে, জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ হারিয়ে কমে যাচ্ছে ইয়ারসেগাম্বার উৎপাদন। প্রতিষ্ঠানটি বলছে, ইয়ারসেগাম্বার জন্মানোর জন্য বিশেষ পরিবেশের প্রয়োজন হয়। তাপমাত্রা থাকতে হয় হিমাংকের নিচে, তবে মাটির ওপর সবসময় বরফ জমে থাকলে চলবে না। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে এমন পরিবেশ হারিয়ে যচ্ছে।

পিএনএএসের এক গবেষণায় দেখা গেছে, ১৯৭৯ থেকে ২০১৩ সালের মধ্যে হিমালয় রেঞ্জ এলাকার ভুটান অংশের তাপমাত্রা প্রায় সাড়ে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। যার ফলে ওই ইয়ারসেগাম্বার উৎপাদনও কমে গেছে।

পিএনএএসের ওয়েবসাইট অবলম্বনে তপু রায়হান

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads