• রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে অগ্রগতি

প্রতীকী ছবি

জীব বিজ্ঞান

করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে অগ্রগতি

গঠনকাঠামো চিহ্নিত ও প্রতিলিপি তৈরী সম্পন্ন

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ১৪ মার্চ ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াল থাবা ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৪৫টি দেশ ও অঞ্চলে। এতে আক্রান্ত হয়েছে ১লাখ ৪৫হাজার ৮১০জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ হাজার ৪৩৬জনের।

এরকম ভয়াবহ পরিস্থিতির মধ্যে ব্যাপক আশার খবর দিচ্ছেন বিজ্ঞানীরা। প্রাণঘাতী এ ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে যুগান্তকারী অগ্রগতির দাবি জানিয়েছেন তারা।

গতকাল শুক্রবার (১৩ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদন থেকে জানা যায়, কানাডার সানিব্রুক গবেষণা সংস্থা, টরেন্টো ইউনিভার্সিটি ও ম্যাকমাস্টার ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী ও গবেষক এরই মধ্যে করোনা ভাইরাসের গঠনকাঠামো আলাদা করতে ও তার প্রতিলিপি তৈরিতে সক্ষম হয়েছেন। এই প্রতিলিপির মাধ্যমে বড় আকারে করোনা ভাইরাসের জীবতত্ত্ব বুঝে ওঠা যাবে। আর তা এ ভাইরাস শনাক্তকরণ, নিরাময়, প্রতিষেধক আবিষ্কারে ব্যাপক সহায়তা করবে।

এক বিবৃতিতে ওই বিজ্ঞানীরা জানান, সম্প্রতি করোনায় আক্রান্ত কানাডার দুই রোগীর শরীর থেকে তারা এ ভাইরাসের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে গবেষণা চালান। এবং এক পর্যায়ে করোনার গঠনকাঠামো চিহ্নিত ও এর প্রতিলিপি তৈরিতে সক্ষম হন।

গবেষক দলে থাকা ম্যাকমাস্টার ইউনিভার্সিটির এনএসইআরসি বিষয়ক পোস্ট-ডক্টরাল ফেলো আরিঞ্জয় ব্যানার্জি বলেন, ‘আমরা কোভিড-১৯ ভাইরাস সৃষ্টির নিয়ামক সার্স-কভ-২ ভাইরাসকে আলাদা করতে সক্ষম হয়েছি। এখন আমরা এ বিষয়ক তথ্যউপাত্ত অন্য গবেষকদের জানাবো। একটা টিমওয়ার্কের মধ্য দিয়ে কাজ এগোবে।’

এখন পর্যন্ত জানা যায়, চীনের ৮টি সংস্থা করোনার প্রতিষেধক উদ্ভাবনে গবেষণা চালাচ্ছে। আগামী মাসের মধ্যে তারা মেডিক্যাল ট্রায়ালের জন্য এক ধরনের প্রতিষেধক উদ্ভাবন করতে পারবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads