• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
ads

বলিউড

৮৫ পেরিয়ে আশা ভোঁসলে

  • বিনোদন ডেস্ক
  • প্রকাশিত ০৮ সেপ্টেম্বর ২০১৯

প্রায় ছয় দশক ধরে তিনি গানে গানে মাতিয়ে রেখেছেন ভক্তদের। ছয়টি দশক ভাবা যায়। এই সময়ে তার গানের জনপ্রিয়তায় চুল পরিমাণ ভাটা পড়েনি। উল্টো গানগুলো দিনের পর দিন আরো জনপ্রিয় হয়েছে। ৮০ পেরোলেও এখনো দিনের শুরুতে গানের রেওয়াজে ব্যস্ত রাখেন নিজেকে। গানের এ পাখি হলেন আশা ভোঁসলে।

আশা ভোঁসলের বর্ণাঢ্য এক ক্যারিয়ার! প্রায় ছয়টি দশক তিনি সুরে সুরে মাতিয়ে রেখেছেন। বাংলা, হিন্দি, তামিলসহ কত রকমের ভাষায় কত হাজার হাজার গান। বয়স তার কাছে কেবলই একটি সংখ্যা মাত্র।

আজ এই কিংবদন্তির জন্মদিন। ৮৫ পেরিয়ে ৮৬-তে পা রাখলেন উপমহাদেশের কিংবদন্তি গায়িকা ।

১৯৩৩ সালের ৮ সেপ্টেম্বর মহারাষ্ট্রের সাংলিতে মুঙ্গেশকর পরিবারে জন্ম আশা ভোঁসলের। তার বড় বোন উপমহাদেশের আরেক সংগীত নক্ষত্র লতা মুঙ্গেশকর। মাত্র ৯ বছর বয়সে বাবাকে হারিয়ে পরিবারের সঙ্গে চলে আসেন পুনে থেকে কোলহাপুরে এবং পরবর্তী সময়ে মুম্বাইয়ে। ১৯৪৩ সালে জীবনে প্রথমবার কোনো ছবির জন্য গান করেন তিনি।

হিন্দি ছবির জগতে তার পা রাখা ১৯৪৮ সালে হংশরাজ বেহলের ছবি চুনারিয়া দিয়ে। তবে হিন্দি ছবিতে তার প্রথম একক গান শোনা গিয়েছিল ১৯৪৯ সালে মুক্তি পাওয়া রাত কি রানিতে।

সেই ১৯৫০ সাল থেকে হিন্দি ছবির জগতে ধীরে ধীরে শুরু হয় আশা ভোঁসলের উত্থান। ৫০, ৬০, ৭০, ৮০ এবং ৯০-এর দশকে শ্রেষ্ঠ সংগীত পরিচালকদের সঙ্গে একের পর এক হিট গান উপহার দিয়েছেন শ্রোতাদের। সেই তিনি আজো এভারগ্রিন!

তার দখলে রয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। কোনো একজন শিল্পীর রেকর্ড করা গানের সংখ্যায় তিনি বিশ্বের সবাইকে ছাপিয়ে গেছেন। গানের জগতে এক অনন্য ধারা তৈরি করেছেন তিনি।

বরাবরের মতো আশাকে এবারো জন্মদিনের শুভেচ্ছা জানাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির নানা অঙ্গনের তারকা ব্যক্তিত্বরা। শুভেচ্ছা জানাবেন আশার বড় বোন লতা মুঙ্গেশকরও। প্রিয় গায়িকার জন্মদিনে তাকে শুভেচ্ছায় সিক্ত করবেন কোটি কোটি গানের ভক্ত।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads