• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
অনলাইনে কেনাকাটায় কর প্রস্তাব ‘ছাপার ভুল’

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

ছবি : বাংলাদেশের খবর

বাজেট

বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলন

অনলাইনে কেনাকাটায় কর প্রস্তাব ‘ছাপার ভুল’

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৮ জুন ২০১৮

আগামী অর্থবছরের (২০১৮-১৯) বাজেটে অনলাইনে কেনাকাটায় কোনো কর নেই বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, আমরা ভার্চুয়াল বিজনেস যেমন ইউটিউব, ফেইসবুক এগুলোর উপর ট্যাক্স ধার্য করার প্রক্রিয়া শুরু করেছি। কিন্তু অনলাইন বিজনেস আমরা আলাদা করেছি, এটার ওপর ভ্যাট বসাইনি।

আজ শুক্রবার বেলা ৩টার দিকে রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ-পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, আমার সব বাজেটই নির্বাচনী বাজেট।আমি একটি দলের গুরুত্বপূর্ণ সদস্য, তাই বাজেট নির্বাচনী হবে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  বাজেটে অনলাইন কেনাকাটার ওপর ৫ শতাংশ ভ্যাট বসানোর প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এ পণ্য বা সেবার পরিসরকে আরও বৃদ্ধি করার লক্ষ্যে ভার্চুয়াল বিজনেস নামে একটি সেবার সংজ্ঞা সৃষ্টি করা হয়েছে। এর ফলে অনলাইনভিত্তিক যে কোনো পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় বা হস্তান্তরকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই ভার্চুয়াল বিজনেস সেবার ওপর ৫ শতাংশ হারে মূসক আরোপ করার প্রস্তাব করছি।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী ও এনবিআর চেয়াম্যান ছাড়া উপস্থিত আছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads