• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৫
ads
শিক্ষা খাতে ৬১ হাজার ১১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

ছবি : সংগৃহীত

বাজেট

শিক্ষা খাতে ৬১ হাজার ১১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৪ জুন ২০১৯

এবারের বাজেটে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য অর্থ বরাদ্দ থাকছে। ৯ বছর বন্ধ থাকার পর আবারো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এর জন্য প্রয়োজনীয় অর্থের জোগান রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ বোধ করায় বাজেটের এই অংশটি সংসদে পড়ে শোনান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি শিক্ষা, স্বাস্থ্য ও মানবসম্পদ উন্নয়নসংক্রান্ত অংশের বক্তৃতার শুরুতেই সুসংবাদ জানাতে চান। তিনি বলেন, দীর্ঘদিন আমাদের শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন কারণে এমপিওভুক্তি কার্যক্রমটি বন্ধ ছিল। এবারে শিক্ষা মন্ত্রণালয়ের দাবির পরিপ্রেক্ষিতে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এমপিওভুক্তি কার্যক্রমের জন্য এ বাজেটে প্রয়োজনীয় অর্থের জোগান রাখা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে ৬১ হাজার ১১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের জন্য এযাবৎকালের সর্বোচ্চ বরাদ্দ।

গত বছর শিক্ষা খাতের বাজেট ছিল ৫৩ হাজার ৫৪ কোটি টাকা। নতুন বাজেটে শিক্ষায় অবকাঠামো খাতের উন্নয়নে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। মানসম্মত প্রাথমিক শিক্ষাকে গুরুত্ব দেওয়া হয়েছে প্রস্তাবিত এ বাজেটে, যা গত বছরের তুলনায় ৮ হাজার ৬৪ কোটি টাকা বেশি।

বাজেট বক্তৃতায় বলা হয়, শিক্ষা ব্যবস্থায় এযাবৎকাল শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির ওপর জোর দেওয়ার ফলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় ভর্তি ও লিঙ্গসাম্য অর্জন উভয় ক্ষেত্রে বাংলাদেশ ব্যাপক সাফল্য অর্জন করেছে। ২০১৯-২০ অর্থবছরে শুধু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক খাতে উন্নয়ন প্রকল্পের জন্য প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরের উন্নয়ন বরাদ্দের তুলনায় ৫৪ শতাংশ বেশি।

কারিগরি ও মাদরাসা শিক্ষার জন্য ২০১৯-২০ অর্থবছরে ৭ হাজার ৪৫৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল পাঁচ হাজার ৭৫৮ কোটি টাকা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads