• বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
চবির শিক্ষার্থীরা তৈরি করলো ১০ গুণ সাশ্রয়ী হ্যান্ড স্যানিটাইজার

ছবি : বাংলাদেশের খবর

ক্যাম্পাস

চবির শিক্ষার্থীরা তৈরি করলো ১০ গুণ সাশ্রয়ী হ্যান্ড স্যানিটাইজার

  • চবি প্রতিনিধি
  • প্রকাশিত ১৬ মার্চ ২০২০

বাংলাদেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম বৃদ্ধি পেয়েছে। আবার মজুত করে রাখার কারণে চাহিদা মোতাবেক এসব প্রয়োজনীয় দ্রব্য পাওয়া যাচ্ছে না। যে কারণে শিক্ষার্থীদের কাছে বিনামূল্যে দেয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজার (জীবণুনাশক) তৈরি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা।

বাজার মূল্য থেকে ১০গুণ সাশ্রয়ে উন্নত মানের এ জীবাণুনাশক তৈরি করা হয়। আজ সোমবার উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের নিকট পাঁচটি বোতল হস্তান্তর করেন বিভাগের কর্তৃপক্ষ।

বিভাগের সভাপতি ড. শাহানারা বেগম বলেন, বিশ্বে করোনা আতঙ্কে নিজেদের দায়বদ্ধতা থেকে আমরা এটি প্রস্তুত করেছি। এটি শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য জন্য তৈরি করা হয়েছে। প্রথমদিকে আমরা ২৫০ এম এল বিশিষ্ট পাঁচ বোতল এ জীবণুনাশক তৈরি করেছি। যার জন্য খরচ হয়েছে দুই হাজার টাকা। যা বাজার মূল্য থেকে ১০গুণ কমে আমরা তৈরি করেছি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতা পেলে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে এ জীবাণুনাশক রাখা হবে। শিক্ষার্থীরা চাইলে সেখান থেকে বিনামূল্যে ব্যবহার করতে পারেবেন।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, করোনা নিয়ে সতর্ক থাকতে হবে। আতঙ্কিত হওয়া যাবে না। রসায়ন বিভাগের জীবাণুনাশকটি তৈরি অবশ্যই ভালো উদ্যোগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের এ কার্যক্রমে সহযোগিতা করবে বলেও জানান তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads