• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
আনন্দের আতিশয্যে নবজাতকের ক্ষতি

সংগৃহীত ছবি

শিশু

আনন্দের আতিশয্যে নবজাতকের ক্ষতি

  • প্রকাশিত ০৮ নভেম্বর ২০১৮

পরিবারের নতুন অতিথি পৃথিবীর বুকে আগমনে খুশিতে ভরে যায় তাদের মন। শুধু মা-বাবা নয়, অন্যান্য পরিজনও খুশিতে মেতে ওঠে। এই খুশির আতিশয্যে অজ্ঞতাবশত আমরা অনেক সময় এমন কিছু আচরণ করে ফেলি যা শিশুর জন্য মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। অনেকেই হয়তো না জেনেই এমন ক্ষতিকর আচরণ করেন। কিন্তু আগে থেকেই জানা থাকলে এই ক্ষতিগুলো এড়ানো সম্ভব। আসুন, নিচের আচরণগুলো থেকে মিলিয়ে নিন এসব ক্ষতিকর আচরণ আপনিও করেন কি-না?

লাগামছাড়া সোহাগ নয় : বাচ্চাকে আদর না করে কি থাকা যায়! তবে লাগামছাড়া আদর যদি সোনামণির বিপদ ডেকে আনে, তা থেকে বিরত থাকতে হবে বৈকি। বাংলাদেশে শিশুমৃত্যুর অন্যতম কারণ ইনফেকশন। তাই বাইরে থেকে এসে হাত-মুখ না ধুয়ে বাচ্চাকে কোলে নেওয়া বা চুমু দেওয়া থেকে বিরত থাকুন। আগে জামাকাপড় পাল্টান, হাত-মুখ-ধুয়ে আসুন, তারপর না হয় আদর করা যাবে। সোনামণি তো আছেই, ও তো আর পালিয়ে যাচ্ছে না!

হাত ধরে ওঠানো বারণ : বাচ্চার ঘাড় শক্ত হতে তিন মাস সময় লাগে। তাই খেয়াল রাখতে হবে বাচ্চাকে তুলে নেওয়ার সময় কখনো হাত ধরে ঝুলিয়ে যেন তোলা না হয়। ছোট্ট শিশুকে নিয়ে খেলার সময় ওকে এমনভাবে দুই হাতে ধরতে হবে, যেন হাত ছিটকে না পড়ে। হাত ছেড়ে শূন্যে খেলা করলে যে কোনো সময় বিপদ হতে পারে।

কাজল বা তিলক নয় : নজর না লাগার জন্য শিশুর কপালে ও চোখে তিলক বা কাজল দেন অনেকে। চোখের ইনফেকশনের জন্য দায়ী কাজল। তিলক দেওয়াও ঠিক নয়। এসবে শিশুর শ্বাসকষ্ট ও কাশি হতে পারে।

তীব্র বাজনায় শিশুর ক্ষতি : অনেকে শিশুকে হাসাতে তীব্র বাজনা ব্যবহার করেন। এতে শিশু হঠাৎ ভয় পেয়ে যেতে পারে, কানেরও ক্ষতি হতে পারে।

জন্মের পর মধু : অনেকেই মনে করেন মধু বা চিনি খাওয়ালে শিশুর কথাও মিষ্টি হবে। এ ধারণা একেবারে ঠিক নয়। শিশুর জন্মের পর সবচেয়ে বেশি প্রয়োজন শাল দুধ। আর জন্মের পর শাল দুধ হলো শিশুর প্রথম টিকা। কারণ এতে আছে রোগ প্রতিরোধী উপাদান।

এটা কিন্তু ঠিক যে ভালোবাসার বহিঃপ্রকাশ থেকেই উপরের আচরণ বা কর্মকাণ্ডগুলো সবাই করে। তবে ক্ষতিকর দিক জানার পর পরবর্তীকালে আপনিও এসব থেকে বিরত থাকবেন নিশ্চয়।

 

ডা. আবু সাঈদ শিমুল

লেখক : কনসালট্যান্ট, ঢাকা মেডিকেল কলেজ

চেম্বার, ইনসাফ বারাকাহ হাসপাতাল, মগবাজার

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads